1. banijjobarta22@gmail.com : admin :

লিটারে ১৪ টাকা কমেছে সয়াবিনের দাম

  • Last Update: Monday, July 18, 2022

নিজস্ব প্রতিবেদক

অবশেষে দেশের বাজারে কমছে সয়াবিন তেলের দাম। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকা নির্ধারণ করেছে সরকার। এছাড়া পাম ওয়েলের দাম লিটারে কমানো হচ্ছে ছয় টাকা। আগামীকাল সোমবার (১৮ জুলাই) থেকে নতুন দাম কার্যকর হবে।

সরকারি বার্তা সংস্থা বাসসের খবরে বলা হয়, রোববার (১৭ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ জানান, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমার পরিপ্রেক্ষিতে দেশীয় বাজারে দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এরই আলোকে ব্যবসায়ীদের সাথে কথা বলে আজ দাম পুনঃনির্ধারণ করা হয়েছে। আগামীকাল সোমবার থেকে এই মূল্য তালিকা কার্যকর হবে।

সয়াবিন তেলের পাশাপাশি পামতেলের দামও ছয় টাকা কমানো হয়েছে। বর্তমানে পামতেলের নির্ধারিত দাম ১৫৪ টাকা। সেটির নতুন দাম ১৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

তপন কান্তি ঘোষ জানান, প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৬৬ টাকা, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৮৫ টাকা এবং পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৯১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দরপতন অব্যাহত থাকলে আগামীতে দাম আরও কমানো হতে পারে বলে আভাস দিয়েছেন সিনিয়র সচিব।

দুই মাসের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে সব রেকর্ড ছাড়িয়ে সয়াবিনের দাম ৩২ শতাংশ এবং পাম-ওয়েলের দাম ৪৮ শতাংশ পর্যন্ত কমেছে। যুক্তরাষ্ট্রের কমোডিটি এক্সচেঞ্জ শিকাগো বোর্ড অব ট্রেডের তথ্য বলছে, গত মে মাসের প্রথম সপ্তাহে পরিশোধিত সয়াবিন তেলের দর ছিল টনপ্রতি এক হাজার ৯৫০ ডলার। চলতি মাসের গত সপ্তাহে তা নেমে আসে টনপ্রতি এক হাজার ৩১৮ ডলারে। অন্যদিকে মালয়েশিয়ার কমোডিটি এক্সচেঞ্জ বুশরা মালয়েশিয়া ডেরিভেটিভসের তথ্য বলছে, গত ৫ মে অপরিশোধিত পাম তেলের দর ছিল সাত হাজার ৩৮২ মালয়েশিয়ান রিঙ্গিত। চলতি মাসের গত সপ্তাহে তা তিন হাজার ৮৫০ রিঙ্গিতে নেমে আসে।

তবে আন্তর্জাতিক বাজারে দাম কমলেও কমেনি দেশের বাজারে। গত ২৬ জুন লিটারে মাত্র ছয় টাকা কমিয়ে করা হয় ১৯৯ টাকা। যা পূর্বে বাড়ানো দামের চেয়ে সামান্য কম। দেশের বাজারে সয়াবিনের দাম না কমায় তা নিয়ে ভোক্তাদের মধ্যে ক্ষোভ রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com