1. banijjobarta22@gmail.com : admin :

গ্যাসের নতুন দামকে যৌক্তিক বলছে এফবিসিসিআই

  • Last Update: Sunday, June 5, 2022

নিজস্ব প্রতিবেদক

আবাসিকের এক চুলার গ্যাসের দাম ৯৫০ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা এবং দুই চুলা ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করেছে সরকার।

রোববার নতুন এই দাম ঘোষণা করা হয়। যা ১ জুন থেকেই কার্যকর বলে জানানো হয়েছে। ইতিমধ্যে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন শ্রেণির মানুষ। তবে গ্যাসের এই নতুন দামকে যৌক্তিক বলে মনে করছে এফবিসিসিআই।

দেশে গ্যাসের দাম যৌক্তিক পর্যায়ে রাখার জন্য ‘সন্তোষ’ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানিয়েছেন এফবিসিসিআই’র সভাপতি মোঃ জসিম উদ্দিন।

রোববার (৫ জুন) গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে তিনি এ সন্তোষ প্রকাশ করেন।

বলেন, বিশ্বজুড়ে এলএনজির দাম বৃদ্ধি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে জ্বালানির বৈশ্বিক সরবরাহে অস্থিরতার মধ্যেও দেশে গ্যাসের দাম যৌক্তিক পর্যায়ে রাখার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলেন গ্যাসের নতুন দাম সম্পর্কে জানানো হয়। নতুন মূল্যহার বিশ্লেষণে দেখা যায়, বিতরণ কোম্পানিগুলোর ১০০ শতাংশের বেশি দাম বৃদ্ধির প্রস্তাবের বিপরীতে ক্যাপটিভ বিদ্যুতে সাড়ে ১৫%, বৃহৎ শিল্পে ১১.৯৬%, মাঝারি শিল্পে ১০% বাড়ানো হয়েছে। বিপরীতে ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের জন্য গ্যাসের দাম প্রায় ৩৭% কমানো হয়েছে। বিদ্যুৎ খাতে গ্যাসের দাম প্রতি ঘনমিটারে বাড়ানো হয়েছে ১২.৮১ শতাংশ।

কোভিড মহামারী পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের এই পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্পে গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত এই খাতকে ঘুড়ে দাঁড়াতে সাহায্য করবে। এছাড়াও সিএনজির দাম অপরিবর্তিত রাখার ফলে গণপরিবহনের ভাড়া আগের মতোই থাকবে বলে আশা করা যাচ্ছে। এফবিসিসিআই মনে করে দেশের সব ধরনের শিল্পখাতের সক্ষমতা, জাতীয় ও আন্তর্জাতিক বাস্তবতা বিবেচনায় নিয়ে এই নতুন মূল্যহার নির্ধারণ করা হয়েছে।

এফবিসিসিআই সভাপতি বিশ্বাস করেন, গ্যাসের দাম নির্ধারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্ত দেশের শিল্পায়নকে আরো ত্বরান্বিত ও অর্থনৈতিক অগ্রযাত্রাকে আরো বেগবান করবে।

শিল্পের উৎপাদন অব্যাহত রাখতে সরবরাহকারী কোম্পানিগুলোকে নিরবচ্ছিন্ন গ্যাসের যোগান নিশ্চিত করার আহ্বান জানান সভাপতি মোঃ জসিম উদ্দিন।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com