1. banijjobarta22@gmail.com : admin :

৪০০ কোটি টাকার ঋণ পাবে ক্ষুদ্র উদ্যোক্তারা

  • Last Update: Sunday, March 27, 2022

নিজস্ব প্রতিবেদক

করোনাশ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের বাঁচাতে আরও একটি ঋণ প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে অর্থ সংগ্রহের জন্য ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবির) সঙ্গে ইতোমধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির আওতায় অতিক্ষুদ্র, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যেক্তাদের (সিএমএসএমই) মাঝে ৪৭ মিলিয়ন ইউএস ডলার বা ৩৯৮ কোটি ৫৮ লাখ টাকা ঋণ সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশের বিভিন্ন তফসিলভুক্ত ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহ শরীয়াহ নীতিমালা অনুযায়ী সিএমএসএমই খাতে এ টাকা বিতরণ করবে।

রোববার (২৭ মার্চ) এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এসএমই এবং স্পেশাল কর্মসূচি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বাংলাদশে সরকার করোনায় ক্ষতিগ্রস্থ সিএমএসএমইদের অর্থ সহায়তা দেওয়ার জন্য গত বছরের ২৪ জুন আইডিবির সাথে ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করেছে। প্রকল্পের মেয়ায় ঋণ বিতরণের দিন থেকে ২ বছর নির্ধারণ করা হয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ১০ শতাংশের বেশি খেলাপি ঋণ আমলে নেওয়া হবে না। প্রকল্পের অর্থায়ন করা হবে শরীয়াহ এর মুরাবাহ পদ্ধতিতে। পরিবেশ এবং সামাজিক নিরাপত্তার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। আর বাংলাদেশ ব্যাংকের এসএমই ও বিশেষ কর্মসূচি বিভাগ দেখভাল করবে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com