1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে শিগগিরই চালু হচ্ছে টি+১ সেটেলমেন্ট

  • Last Update: Monday, February 28, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারের উন্নয়নে শিগগিরই টি+১ সেটেলমেন্ট চালু করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এটি চালু হলে বিনিয়োগকারীরা শেয়ার ক্রয়ের পরের দিনই তা বিক্রি করতে পারবেন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বাণিজ্য বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসি কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ।

মুঠোফোনে তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। এরফলে সিকিউরিটিজ ক্রয়ের ৩ কার্য দিবসে গিয়ে বিক্রি করা যায়। এই সময়ের ব্যবধান কমিয়ে বিনিয়োগ সহজলভ্য করার জন্য আমরা টি+১ সেটেলমেন্ট চালুর উদ্যোগ নিয়েছি। অনেক আগে থেকেই আমাদের এটি করার পরিকল্পনা ছিলো। কিন্তু শেষ পর্যন্ত জুজুর ভয়ে করা হয়নি।

তিনি বলেন, আমাদের শেয়ারবাজার টি+১ সেটেলমেন্টে যাওয়ার সক্ষমতা অর্জন করেছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে আম,রা এটা শুরু করতে পারবো।

শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, সবার জন্য সহায়ক একটি আন্তর্জাতিক মানের পুঁজিবাজার গড়ে তোলার লক্ষে টি+১ সেটেলমেন্ট চালু করার প্রস্তুতি নিচ্ছি। এর মাধ্যমে পুঁজিবাজারে অর্থের প্রবাহ বৃদ্ধি পাবে এবং বিদেশিসহ সকল বিনিয়োগকারীর জন্য পুঁজিবাজার সুগম হবে। এছাড়া সকলের সময় ও ব্যয় কমে আসবে।

তিনি বলেন, টি+১ সেটেলমেন্টটি কয়েকটি ধাপে বাস্তবায়ন করা হবে। প্রথমে ব্লু চিপ কোম্পানি দিয়ে টি+১ চালু করা হবে। এরপরে পর্যায়ক্রমে সব কোম্পানিকে টি+১ সেটেলমেনট সুবিধা পাবে।

সামসুদ্দিন আহমেদ বলেন, বিদেশীরা টি+১ সেটেলমেন্টে অভ্যস্ত। তারা আমাদের পুঁজিবাজারে ভালভাবে বিনিয়োগে আসার জন্য টি+১ সেটেলমেন্ট চায়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com