1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন বেড়েছে ২ হাজার কোটি টাকা

  • Last Update: Saturday, January 21, 2023

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ফিরেছে ২ হাজার ১৪৯ কোটি ৩০ লাখ ৬ হাজার ৮১৯ টাকা। সপ্তাহের (ডিএসই) শুরুর দিন মূলধন ছিল ৭ লাখ ৫৪ হাজার ৬৯২ কোটি টাকা। শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৫৬ হাজার ৮৪১ কোটি টাকা। অর্থাৎ এ সময়ে টাকার অংকে পুঁজি বেড়েছে ২ হাজার ১৪৯ কোটি টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৮টির আর অপরিবর্তিত ছিল ২০৭টির।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ২০৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮৫০ কোটি ৫২ লাখ ১১ হাজার ১১১ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ১২১ কোটি ৪০ লাখ ৫৭ হাজার ৯১৯ টাকা। অর্থাৎ ১ হাজার ৭২৯ কোটি ১১ লাখ ৫৩ হাজার ১৯২ টাকা লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে ৮১ দশমিক ৫১ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসেস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, জেএমআই হসপিটাল, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম এবং ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com