1. banijjobarta22@gmail.com : admin :

ক্যাশলেস বাংলাদেশের আনুষ্ঠানিক যাত্রা

  • Last Update: Wednesday, January 18, 2023

নিজস্ব প্রতিবেদক

পণ্য বা সেবা মূল্য পরিশোধের ক্ষেত্রে নগদ অর্থ, কার্ড বা চেক ব্যবহারের পরিবর্তে ডিজিটাল প্রেমেন্ট প্রসারে সর্বজনীন বাংলা কিউআর কোড ব্যবস্থার প্রবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক ‘ক্যাশলেস বাংলাদেশ স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক এই উদ্যোগ গ্রহণ করে।

বুধবার (১৮ জানুয়ারি) মতিঝিলে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, পণ্য বা সেবা মূল্য পরিশোধের ক্ষেত্রে নগদ অর্থ, কার্ড বা চেক ব্যবহৃত হয়ে থাকে। নগদ অর্থে পরিশোধ ঝুঁকিপূর্ণ, চেক পরিশোধ সময়সাপেক্ষ, জটিল। অন্যদিকে কার্ড ব্যবহারের জন্যে ব্যাংক বা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসগুলোকে (এমএফএস) ডিজিটাল পেমেন্ট অবকাঠামো বিনির্মাণ ও রক্ষণাবেক্ষণে বিপুল বিনিয়োগ করতে হয়। ফলে কার্ডে মূল্য পরিশোধ ব্যবস্থা মার্চেন্টদের জন্য ব্যয়বহুল। ছোট মার্চেন্ট (যেমন: ডাব বিক্রেতা, ঝালমুড়ি বিক্রেতা, মুচি ইত্যাদি) এর পক্ষে এ ব্যয় বহন করা সম্ভব নয় বিধায় প্রান্তিক পর্যায়ে ডিজিটাল পেমেন্টের প্রসার কাঙ্খিত মাত্রায় অর্জিত হয়নি। ডিজিটাল পেমেন্টের প্রসারে পৃথিবীব্যাপী ‘লো কস্ট সলিউশিন’ প্রচলনের তাগিদ রয়েছে। কুইক রিসপন্স (কিউআর) ডিজিটাল পেমেন্ট এমনি একটি লোক কস্ট সলিউশন।

বাংলাদেশে কিছু ব্যাংক ও এমএফএস-এর প্রিপ্রাইরেটরি কিউআর থাকলেও সর্বজনীন কিউআর ছিল না ফলে, শুধুমাত্র ওই ব্যাংক/এমএফএস গ্রাহকরা পারস্পরিক লেনদেনেই সীমাবদ্ধ ছিল। এর প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক সর্বজনীন বাংলা কিউআর প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করে। উক্ত বাংলা কিউআর উদ্যোগে ১০টি ব্যাংক, ৩টি এমএফএস ও ৩টি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম অংশগ্রহণ করেছে। বাংলা কিউআর এ অংশগ্রহণকারী যে কোনো ব্যাংক/এমএফএস অ্যাকাউন্টধারী গ্রাহক বাংলা কিউআর এ অংশগ্রহণকারী যে কোনো ব্যাংক/এমএফএস অ্যাকাউন্টধারী মার্চেন্টকে পণ্য বা সেবা মূল্য পরিশোধ করতে পারবেন।

কিউআর কোড কেবলমাত্র একটি প্রিন্টেড ছবি হওয়ায় এই পরিশোধ ব্যবস্থায় মার্চেন্টের অংশগ্রহণের খরচ নগণ্য বিধায় কিউআর ভিত্তিক পরিশোধ ব্যবস্থার গ্রহণযোগ্যতা প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব। বাংল কিউআর পরিশোধ ব্যবস্থায় ‘ক্যাশলেস বাংলাদেশ’ গঠন ‘স্মার্ট বাংলাদেশ’ এর লক্ষ্য অর্জনে সহায়ক হবে মর্মে আমরা আশাবাদী।

প্রায় ১২০০ মার্চেন্ট নিয়ে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগটির যাত্রা শুরু হলো। পরবর্তীতে সারাদেশে এই উদ্যোগটির প্রচারণা ও কার্যক্রম পরিচালনা করা হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com