1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজার ইক্যুইটিভিত্তিক : ডিএসই এমডি

  • Last Update: Tuesday, January 10, 2023

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজার মূলত ইক্যুইটিভিত্তিক মার্কেট বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম সাইফুর রহমান মজুমদার।

তিনি বলেন, আমরা এক্সচেঞ্জে ইক্যুইটির পাশাপাশি ডেট সিকিউরিটিজ বৃদ্ধি করতে চাচ্ছি। ডেট সিকিউরিটিজের সঙ্গে ইক্যুইটি সিকিউরিটিজের কিছু পার্থক্য রয়েছে। এখানে কিছু সচেতনতা অভাব ও জ্ঞানের স্বল্পতা রয়েছে। যারা পুঁজিবাজারের মধ্যস্থতাকারী হিসেবে সেবা প্রদান করছে তারা যদি বিষয়গুলো সঠিকভাবে না জানে, তাহলে বিনিয়োগকারীদের বিষয়গুলো সঠিকভাবে বর্ণনা করতে পারবে না।

সোমবার (৯ জানুয়ারি) ট্রেকহোল্ডার কোম্পানির অপারেশন প্রধান ও অনুমোদিত প্রতিনিধির অংশগ্রহণে ‘স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজ এবং ট্রেডিং সম্পর্কিত’ বিষয়ের ওপর এক সচেতনতামূলক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সরকারি সিকিউরিটিজের লেনদেনকে গতিশীল করণের লক্ষ্যে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে ডিএসই, সিএসই ও সিডিবিএল মিলে পুঁজিবাজারে সরকারি সিকিউরিটিজের লেনদেন শুরু করেছে। পুঁজিবাজার যতক্ষণ পর্যন্ত ইক্যুইটি প্রোডাক্টের পাশাপাশি চাহিদা অনুযায়ী ডেট প্রোডাক্ট না দিতে পারবে ততেক্ষণ পর্যন্ত বাজারে ভারসাম্যের ঘাটতি থেকে যাবে। এখন তালিকাভুক্ত কর্পোরেট বন্ডের সংখ্যা অনেক কম। বর্তমান দুইভাবে বন্ড ইস্যু করা হয়।

প্রথমটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে, দ্বিতীয়টি আইপিও এর মাধ্যমে। আইপিওর মাধ্যমে ইস্যুকৃত বন্ডগুলো প্রচারণার অভাবে আশানুরূপ সাবস্ক্রিপশন হচ্ছে না। বন্ড মার্কেটকে দ্রুত প্রতিষ্ঠিত করার জন্য ডেট প্রোডাক্টগুলো সম্পর্কে কাস্টমারদের বুঝাতে হবে। আপনাদের দায়িত্ব হবে আজকের অনুষ্ঠানে যে বিষয় আলোচনা করা হবে তা সঠিকভাবে নিজে বুঝে বিনিয়োগকারীদের বুঝাবেন। আর এর মাধ্যমেই দ্রুত বন্ড মার্কেট প্রসারিত হবে।

পরে সরকারি সিকিউরিটিজের ট্রেডিং প্রসেসের ওপর বিভিন্ন বিষয়ে প্রেজেন্টেশন প্রদান করেন ডিএসইর হেড অব সিস্টেম অ্যান্ড মার্কেট এডমিন এএন এম হাসানুল করিম, মার্কেট ডেভেলপমেন্টের বিভাগের সিনিয়র ম্যানেজার কামরুন নাহার ও সিএসই ডিজিএম অ্যান্ড হেড অব আইটি সার্ভিস হাসনাইন বারী।

পরবর্তীতে সরকারি সিকিউরিটিজের ট্রেডিং প্রসেসের ওপর প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের অ্যাডিশনাল ডিরেক্টর মোহাম্মদ আনোয়ার হোসেন, সিডিবিএলের জিএম অ্যান্ড হেড, সিডিএস অ্যাপ্লিকেশন অ্যান্ড ট্রেনিংয়ের মনিরুল হক, ডিএসইর হেড অব সিস্টেম অ্যান্ড মার্কেট এডমিনের এ.এন.এম. হাসানুল করিম, ডিএসইর প্রডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্টের প্রধান সাইদ মাহমুদ জুবায়ের ও সিএসইর হেড অব আইটি মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

পরে সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক সমাপনী বক্তব্যের মাধ্যমে সরকারি সিকিউরিটিজের ট্রেডিং সম্পর্কিত সচেতনতামূলক অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, স্টক এক্সচেঞ্জ সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন করে গত বছরের ১০ অক্টোবর ৩ লাখ ১৬ হাজার ৮০৮ কোটি টাকা বাজার মূলধন নিয়ে ডিএসইর ট্রেডিং প্লাটফর্মে বহুল প্রতিক্ষিত ২-২০ বছর মেয়াদি ২৫০টি সরকারি সিকিউরিটিজ লেনদেন শুরু হয়। যা পুঁজিবাজারের এক নতুন অধ্যায়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com