1. banijjobarta22@gmail.com : admin :

৪ শতাংশ সুদে কৃষি ঋণ দিতে ৫০ ব্যাংকের চুক্তি

  • Last Update: Monday, January 9, 2023
বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে ৪ শতাংশ সুদে ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গাচাষীদের কৃষি ঋণ দিতে চুক্তি করেছে ৫০ ব্যাংক।

রোববার (৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকে গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে অংশগ্রহণ চুক্তি সই করেছে ব্যাংকগুলো।

অনুষ্ঠানে গভর্নর বলেন, দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য নতুনভাবে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ স্কিমের গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে ৪ শতাংশ। চাহিদার নিরিখে প্রয়োজনে স্কিমের তহবিলের পরিমাণ আরও বাড়ানো হবে।

গভর্নর জানান, কৃষি খাতের উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে নিত্যপণ্যের আমদানি নির্ভরতা বহুলাংশে হ্রাস পাবে, যা দেশের সামষ্টিক অর্থনীতির ভিতকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন, বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালকসহ অন্যান্য কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অংশগ্রহণ চুক্তিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে কৃষি ঋণ বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ এবং স্ব-স্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা সই করেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com