1. banijjobarta22@gmail.com : admin :

‘ব্যবসার অর্থ শেয়ারবাজার থেকে আসা দরকার’

  • Last Update: Thursday, January 5, 2023

নিজস্ব প্রতিবেদক

ব্যবসার অন্তত ৫০ শতাংশ অর্থ শেয়ারবাজার থেকে আসা প্রয়োজন বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, এখান থেকে বেশি অর্থ যোগান দিতে পারলে দেশের ব্যবসা বাণিজ্য সম্প্রসারিত হবে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ২০৪১ সালের কথা বলেন যে, আমাদের একটা উন্নত অর্থনৈতিক দেশের মত অবস্থা হবে। এ সব কিছুর পিছনেই আপনাদের এইসব কাজ, আপানারা যেভাবে সচেতনতার সঙ্গে পদক্ষেপ নিচ্ছেন আপনাদের প্রচেষ্টা সেই লক্ষ্যের দিকেই আমাদের নিয়ে যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে অনেক সামনে এগিয়ে দিয়েছেন। সামনে নেওয়ার অক্লান্ত পরিশ্রম করে। আমরা একটা বিপদের মধ্যেও কিন্তু একটা মোটামুটি ভালো অবস্থান ধরে রাখতে পেরেছি।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত বছর ৫১ বিলিয়ন ডলারের টার্গেট নিয়েছিলাম এক্সপোর্টের, কিন্তু আমরা সেটা ৬১ বিলিয়ন ডলার করেছি। যা টার্গেট থেকেও প্রায় ২০% বেশি হয়েছে।

টিপু মুনশি বলেন, সর্বোচ্চ পরিমাণ গ্রিন ফ্যাক্টরি আমাদের, সেরা ফ্যাক্টরি আমাদের, আমরা যদি বলি একক দেশ হিসেবে আমাদের চেয়ে ভালো ফ্যাক্টরি পৃথিবীর কোথাও নাই।

তিনি বলেন, একটা গোষ্ঠী তারা কিন্তু খুব চালাকির সাথে তারা এদেরকে ডিফাইন করার চেষ্টা করছে, গুজব ছড়াচ্ছে মিথ্যা কথা বলছে, মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। পুঁজিবাজারই না শুধু, রাজনৈতিক ব্যক্তিরাও উন্নয়নের  বিরুদ্ধে কথা বলতে চায়। তারা কিন্তু এই দেশটার উন্নতি চায় না। এই লোকগুলা কিন্তু ৭৫ এবং বঙ্গবন্ধুকে মেড়েছে। মারার পর জয় বাংলাটাকে তারা বাংলাদেশ জিন্দাবাদ করার চেষ্টা করেছে। মূল রাজনীতির দৃষ্টিভঙ্গিটা পাল্টে দেওয়ার চেষ্টা করেছে তারা।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পৃথিবীতে যা উৎপাদন হতো এর দুই তৃতীয়াংশ উৎপাদন হতো আমাদের অঞ্চলে। বর্তমান এশিয়ান এরাতে পৃথিবীর সবকিছুর উন্নয়ন এখানে হচ্ছে। দেশ স্বাধীন হবার পর আমরা মাইনাস থেকে শুরু করেছি।

তিনি বলেন, ইউএই একটা মরুভূমিতে আজকে উন্নয়নশীল দেশে রূপান্তর করেছে। কিন্তু আমরা একটা ধ্বংসস্তূপ থেকে উঠে এসে আজকের এই অবস্থানে দাঁড়িয়েছি। এই বাজারে না বুঝে বিনিয়োগ করলে অন্যের কাছে আপনার বিনিয়োগ চলে যাবে। তাই বিনিয়োগ শিক্ষার গুরুত্বপূর্ণ অনেক। তাই শিক্ষা অনেক বেশি জরুরি। এজন্য আমরা দুইটা প্রতিষ্ঠানকে শক্তিশালীভাবে গড়ে তুলেছি।

শিবলী বলেন, একটি পূর্ণাঙ্গ পুঁজিবাজার গড়তে যা যা দরকার এখনো আমরা অনেক পিছিয়ে আছি। এমন একটি মার্কেট গড়তে যা প্রয়োজন আমরা তাই আনব। আর এতে আমাদের ভুল ত্রুটি হবে, সমালোচনা হবে। কিন্তু এর রেজাল্ট আপনারা দুই তিন চার বছর পর পাবেন।

তিনি বলেন, বাজারে হাজারের বেশি প্রতিষ্ঠান, এইজন্য আমাদের হয়তো সময় এবং মানব সম্পদের কারণে অত বেশি সুপারভিশন করা সম্ভব হয় না। তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি ডাবল গতিতে কাজ করে। তারপরও কিছু ভুল আমাদের হতেই পারে আমরা কাজ করার চেষ্টা করছি। গুড জার্নালিজম যে দেশকে অনেক উপকার করছে তার একটি এক্সাম্পল অর্থসূচক পত্রিকা। অনলাইনে প্রথম আসার পর থেকেই পজেটিভ এবং গুড থিংকিং দিয়ে আমাদেরকে দিক নির্দেশনা দিচ্ছে এবং সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

সম্মানিত অতিথির বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, খুব শিগগিরই আমরা উত্থানে উঠে যাবো। তখন অনেকেই আফসোস করবেন যারা এখন পুঁজিবাজার থেকে সরে গেছে

সম্মানিত অতিথির মধ্যে আরও ছিলেন চিটাগং স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বিএপিএলসির সভাপতি আনিস উদ দৌলা, বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমান, ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও প্রমুখ।

সভাপতিত্ব করেন অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমান।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com