1. banijjobarta22@gmail.com : admin :

এটিবি চালু হচ্ছে ৪ জানুয়ারি

  • Last Update: Monday, January 2, 2023

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অলটারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) আগামী ৪ জানুয়ারি চালু হচ্ছে। ওইদিন সকাল ১০টায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করবেন।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, একটি ইক্যুইটি ও একটি বন্ড দিয়ে শুরু হবে এটিবির লেনদেন। ইক্যুইটি হিসাবে লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেডের তালিকাভুক্তি সম্পন্ন হয়েছে। সোমবার প্রাণ অ্যাগ্রো লিমিটেডের বন্ডটিও তালিকাভুক্তির কার্যক্রম শেষ হবে।

লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিশোধিত মূলধন হলো ২৬৯ কোটি টাকা। মোট শেয়ারের ১০ শতাংশ বাজারে ছাড়বে শেয়ারবাজার সংশ্লিষ্ট এই কোম্পানিটি। এজন্য প্রথম দিন ফেয়ার ভ্যালুতে শেয়ার বিক্রি করবে লংকা বাংলা সিকিউরিটিজ। নিয়ম অনুযায়ী ৩০ দিনের মধ্যে ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে লংকা বাংলাকে।

একই সঙ্গে প্রাণ অ্যাগ্রো লিমিটেডের ২১০ কোটি টাকার বন্ডটির লেনদেনও শুরু হবে ৪ জানুয়ারি।

সূত্র বলছে, বন্ডটিতে বড় ধরনের বিনিয়োগ করেছে মেটলাইফ ইনস্যুরেন্স। বন্ডটির প্রতিটি ইউনিটের মূল্য ছিল ১০ লাখ টাকা। বন্ডটি ষান্মাষিক ভিত্তিতে ৫ দশমিক ৭৫ শতাংশ কুপন রেটে বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রদান করবে।

এছাড়া বেঙ্গল মিট ও এএফসি হেলথের মতো প্রতিষ্ঠান এটিবিতে তালিকাভুক্তির আবেদন করেছে। তবে এখনও এই দুটি প্রতিষ্ঠানের তালিকাভুক্তির বিষয়টি নিশ্চিত হয়নি।

ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, দুটি প্রতিষ্ঠান দিয়ে এই মার্কেট চালু হলেও এই বছরের এর পরিধি বাড়বে। কয়েকটি প্রতিষ্ঠান এরই মধ্যে তালিকাভুক্তির জন্য আবেদন করেছে। এছাড়া চলতি বছরের প্রথম দিকেই এক্সচেঞ্জ ট্রেডিং ফান্ড-ইটিএফের লেনদেন হবে এটিবিতে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, অলটারনেটিভ ট্রেডিং বোর্ডকে একটি গতিশীল এবং পরিচ্ছন্ন প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করতে ওভার দ্য কাউন্টার-ওটিসির তালিকাভুক্ত কোম্পানিগুলোকে এখানে তালিকাভুক্ত করবে না ডিএসই। যদি উৎপাদন বা কার্যক্রমে থাকা কোম্পানি সব শর্ত পূরণ করে তবেই সেসব কোম্পানি এটিবিতে তালিকাভুক্ত করা হবে।

যদিও ২০২১-এর ১৬ সেপ্টেম্বর এক নির্দেশনায় ওটিসিতে থাকা ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তরের নির্দেশনা দিয়েছিল বিএসইসি। সেই অনুযায়ী গত বছর আগস্টে অলটারনেটিভ ট্রেডিং বোর্ড রেগুলেশন ২০২২-এর অনুমোদনও দেয় বিএসইসি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com