1. banijjobarta22@gmail.com : admin :

বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • Last Update: Sunday, January 1, 2023

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (০১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর পূর্বাচলে এ মেলার উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্য ও উন্নয়নের জন্য অবকাঠামো গুরুত্বপূর্ণ। তাই আমরা সড়ক পথ, রেলথ, নৌপথ সব কিছুর আমরা উন্নয়ন করছি।

তিনি জানান, সরকার সড়কসহ সকল ধরণের চলাচল অবকাঠামোর উন্নয়ন করে চলেছে। সবচেয়ে চ্যালেঞ্জিং ছিল পদ্মা সেতু। সেটিও নির্মাণ হয়েছে।

সারা বাংলাদেশ আমাদের ডিজিটাল নেটওয়ার্কে চলে এসেছে জানিয়ে সরকারপ্রধান বলেন, কম্পিউটার শিক্ষার ব্যবস্থা করা, বেসরকারি খাতে মোবাইল ফোন উন্মুক্ত করে দিয়েছি। যাতে করে সকলে কাছে সেবা পৌঁছায়। ২০০১ সালে ক্ষমতায় আসতে পারিনি, বেসরকারি খাতের প্রথম বিদ্যুৎ কেন্দ্র স্থাপন সেটা আওয়ামী লীগ সরকারের আমলেই আমরা শুরু করি ১৯৯৬ সালে।

শেখ হাসিনা বলেন, আমরা বিভিন্নভাবে অবকাঠামোগত উন্নয়ন করে, আমরা সারা বাংলাদেশে একটা যোগাযোগ নেটওয়ার্ক করে ফেলেছি। রেল থাকতেই হবে, সেটা আরও উন্নত করতে হবে, আমরা সেটা করে দিয়েছি। মেট্রোরেল চালু হয়েছে। আগারগাঁও পর্যন্ত চালু হয়েছে। আমি এটাকে কমলাপুর পর্যন্ত করতে বলে দিয়েছি।

জানা গেছে, এবারে মেলায় বাংলাদেশ ছাড়াও ১০টি দেশের ১৭টি বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

এদিকে, মেলায় যাতায়াতে যেন কোনো ধরনের নিরাপত্তার ব্যাঘাত না ঘটে, সেজন্য পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। মেলায় যাতায়াত সুবিধার জন্য গতবারের মতো সার্টেল বাস সার্ভিসের ব্যবস্থা থাকবে। কুড়িল বিশ্ব রোড হতে এক্সিবিশন সেন্টার পর্যন্ত প্রাথমিকভাবে ৭০টি বিআরটিসি বাস চলাচল করবে, প্রয়োজনে এর সংখ্যা আরও বাড়ানো হবে। বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। মেলা চলাকালীন সময়ে বাস চলাচল করবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে, তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এবারে মেলার প্রবেশ মূল্য প্রাপ্ত বয়ষ্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়ষ্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ডিসকাউন্টের সুযোগ রয়েছে। এছাড়া মেলায় প্রায় ১ হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা রয়েছে। এবার মেলায় দেশি-বিদেশি মিলে মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন থাকবে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com