1. banijjobarta22@gmail.com : admin :

জনপ্রিয় হচ্ছে ইন্টারনেট ব্যাংকিং

  • Last Update: Sunday, November 20, 2022

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকিং সেবাকে সহজ আর সাধারণের হাতের নাগালে পৌঁছাতে অনেক আগেই শুরু হয়েছে মোবাইল ব্যাংকিং এবং ইন্টারনেট ব্যাংকিং। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে মোবাইল ব্যাংকিং যেমন জনপ্রিয় হয়েছে; তেমনি জনপ্রিয় হয়েছে ইন্টারন্টে ব্যাংকিং। ফলে প্রতিনিয়ত বাড়ছে গ্রাহক। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন বলছে, গত এক বছরে ইন্টারনেট ব্যাংকিং পদ্ধতিতে লেনদেন বেড়েছে ৯ হাজার ৭৪৩ কোটি টাকা। চলতি অর্থবছরের সেপ্টেম্বরে ২৬ হাজার ৬০৫ কোটি টাকার লেনদেন হয়। এর আগের বছরের একই সময়ে লেনদেন হয়েছিলো ১৬ হাজার ৮৬২ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, মোবাইলে ইন্টারনেট যুক্ত করে বর্তমানে সহজেই ব্যাংকিং সেবা পাওয়া সম্ভব হচ্ছে। দেশের অধিকাংশ মানুষ আর্থিক সেবে পেতে ইন্টারনেট যুক্ত কম্পিউটার ও মোবাইর অ্যাপস ব্যাবহার করছে। দিন দিন এর পরিমাণ ও লেনদেন ব্যাপকহারে বাড়ছে। ইন্টারনেট ব্যবহার করে সহজে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারায় সব ধরনের মানুষ এই পদ্ধতিতে ঝুঁকছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তথ্য অনুযায়ী, গ্রাহকরা ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করেই আর্থিক লেনদেন করতে বেশি আগ্রহী। এতে চলতি বছরের সেপ্টেম্বরে গ্রাহক সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৫৮ লাখ ৮৯ হাজার ২২৬জন। গত বছরের একই সময়ে গ্রাহকের পরিমাণ ছিলো ৪০ লাখ ২৫ হাজার ৪৩৪ জন। অর্থাৎ এক বছরের তুলনায় ইন্টারনেট ব্যাংকিংয়ে গ্রাহক বেড়েছে ১৮ লাখ ৬৩ হাজার ৭৯২ জন।

ইন্টারনেট ব্যাংকিং সাধারণত অনলাইন ব্যাংকিং নামে অধিক পরিচিত। এর মাধ্যমে গ্রাহকরা আর্থিক লেনদেন ও বিল পেমেন্টসহ নানা ধরনের পরিষেবা সহজেই পান।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, গ্রাহকদের জন্য ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা ৩ লাখ টাকা। এভাবে দিনে সর্বোচ্চ ১০ বার এবং প্রতিদিন ১০ লাখ টাকা লেনদেন করা যায়। এছাড়া করপোরেট অ্যাকাউন্টের জন্য প্রতি লেনদেনে সীমা ৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। ওই একাউন্ট থেকে দিনে সর্বোচ্চ ২০ বার এবং প্রতিদিন মোট ২৫ লাখ টাকার লেনদেন করা যাবে।

চলতি অর্থবছরের সেপ্টেম্বরে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে ফান্ড ট্রান্সফার বেড়ে দাঁড়িয়েছে ৩৮ হাজার ৩০৮ কোটি টাকায়, যা আগের বছরের একই মাসে ছিল ৩৬ হাজার ৮২৯ কোটি টাকা। ২০১১ সালে চালু হওয়া বিইএফটিএন ছিল দেশের প্রথম কাগজবিহীন ইলেক্ট্রনিক আন্তব্যাংকিং ফান্ড ট্রান্সফার সিস্টেম। চেক-ক্লিয়ারিং সিস্টেমের মাধ্যমে এটি ক্রেডিট ও ডেবিট উভয় লেনদেনকে সহজতর করে তোলে।

বিইএফটিএনের মাধ্যমে বিমা প্রিমিয়াম ও ক্লাবের সাবস্ক্রিপশন ফি সহ মাসিক কিস্তির পরিশোধ করা যায়। এছাড়াও এর মাধ্যমে বিদেশি ও দেশি রেমিট্যান্স, সামাজিক নিরাপত্তার অর্থপ্রদান, এটি পে-রোল, কোম্পানির লভ্যাংশ, সরকারি ট্যাক্স পেমেন্ট, সামাজিক নিরাপত্তা প্রদান, বিল পেমেন্ট, ব্যক্তি থেকে ব্যক্তি অর্থ প্রদান এবং করপোরেট পেমেন্টের মতো লেনদেন পরিচালনা করা যায়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com