1. banijjobarta22@gmail.com : admin :

তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ৯ হাজার ১৩৮ কোটি টাকা

  • Last Update: Monday, November 14, 2022

নিজস্ব প্রতিবেদক

কোনোভাবেই খেলাপি ঋণের লাগাম টানা যাচ্ছে না। ব্যাংকগুলোতে প্রতিনিয়তই বাড়ছে খেলাপি ঋণ। এসব মন্দ ঋণের পরিমাণ কমাতে সরকার বিভিন্ন নীতি সহায়তা দিয়েছে। কিন্তু কিছুতেই সুফল মিলছে না।

বাংলাদেশ ব্যাংকের হালনাদ তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর শেষে ১৪ লাখ ৩৬ হাজার ২০০ কোটি টাকা ঋণের মধ্যে ১ লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা খেলাপি হয়ে পড়েছে। হিসাব অনুযায়ী, তিন মাসের ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছে ৯ হাজার ১৩৮ কোটি ৫৪ লাখ টাকা, যা বিতরণ করা মোট ঋণের ৯ দশমিক ৩৬ শতাংশ।

বিপুল অঙ্কের এই খেলাপি ঋণের বেশিরভাগই বেসরকারি ব্যাংকের, যার পরিমাণ ৬৬ হাজার ৬৯৫ কোটি ৫০ লাখ টাকা। বেসরকারি ব্যাংকগুলো যত টাকার ঋণ বিতরণ করছে তার মধ্যে ৬ দশমিক ২০ শতাংশ খেলাপি হয়ে পড়েছে।

সরকারি ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ কিছুটা কম হলেও তা বিতরণ করা ঋণের তুলনায় অনেক বেশি। কারণ সেপ্টেম্বর শেষে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণ হয়ে পড়েছে ৬০ হাজার ৫০২ কোটি টাকা, যা রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে বিতরণ করা মোট ঋণের ২৩ শতাংশ।

খেলাপিতে পিছিয়ে নেই বিদেশি ব্যাংকগুলোও। আলোচ্য সময়ে বিদেশি ব্যাংকগুলোর খেলাপি ঋণ হয়েছে ২ হাজার ৯৭১ কোটি টাকা। বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে বিতরণ হওয়া ঋণের প্রায় ১২ শতাংশ খেলাপি। এসব ব্যাংক ৩৫ হাজার ৮২৭ কোটি টাকা বিতরণ করলেও খেলাপি হয়ে পড়েছে ৪ হাজার ২২৮ কোটি টাকা।

করোনাভাইরাসে সৃষ্ট দুর্যোগ থেকে ঋণগ্রহীতাদের সুরক্ষা দিতে নজিরবিহীন নীতি ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০২০ সালে ঋণের কোনো কিস্তি পরিশোধ না করেই খেলাপি হওয়া থেকে নিষ্কৃতি পেয়েছেন গ্রাহকরা। আবার ২০২১ সালজুড়েও ছিল নীতিছাড়ের ছড়াছড়ি। ঋণগ্রহীতারা নীতিছাড়ের সুফল উপভোগ করছেন চলতি বছরেও।

অন্যদিকে খেলাপি ঋণ পুনঃতফসিলের নীতিমালাও অনেক সহজ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ঋণ বিতরণকারী ব্যাংকের হাতেই পুনঃতফসিলের সব ক্ষমতা তুলে দেওয়া হয়েছে। নজিরবিহীন নীতিছাড়ের পরও ব্যাংক খাতে খেলাপি ঋণ অস্বাভাবিক হারে বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দেশের ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। এর মধ্যে ১ লাখ ২৫ হাজার ২৫৭ কোটি টাকা ছিল খেলাপি, যা দেশের ব্যাংক খাতের মোট বিতরণকৃত ঋণের ৮ দশমিক ৯৬ শতাংশ। গত মার্চ শেষে দেশের ব্যাংক খাতে বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ১৩ লাখ ২৯ হাজার ৭৩৫ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ছিল ১ লাখ ১৩ হাজার ৪৪০ কোটি টাকার ঋণ। ওই সময়ে বিতরণকৃত মোট ঋণের ৮ দশমিক ৫৩ শতাংশ ছিল খেলাপির খাতায়। আর ডিসেম্বর শেষে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৩ হাজার ২৭৩ কোটি টাকা। এ হিসেবে গত নয় মাসে ব্যাংক খাতে ২১ হাজার ১২৩ কোটি টাকার খেলাপি ঋণ বেড়েছে।

ব্যাংকগুলো খেলাপি ঋণের যে পরিমাণ দেখাচ্ছে সেটিও সঠিক নয় বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ২০১৯ সালে এক প্রতিবেদনে সংস্থাটি বলেছিল, বাংলাদেশের ব্যাংকগুলোতে খেলাপি ঋণ আড়াল করে রাখা হয়েছে। ব্যাংকগুলো খেলাপি ঋণের যে পরিমাণ দেখায়, প্রকৃত খেলাপি ঋণ তার চেয়ে অনেক বেশি। আইএমএফের মতে, বাংলাদেশের ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ প্রায় আড়াই লাখ কোটি টাকা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com