1. banijjobarta22@gmail.com : admin :

রিজার্ভ খরচ হয়েছে জনগণের স্বার্থে: প্রধানমন্ত্রী

  • Last Update: Saturday, November 12, 2022

নিজস্ব প্রতিবেদক

সরকার রিজার্ভ থেকে এক পয়সাও নষ্ট করেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা যেটুকু খরচ করেছি, তা জনগণের স্বার্থে, মানুষের কল্যাণেই। খাদ্য ও ওষুধ কেনা সবই মানুষের মঙ্গলের জন্য করতে হয়েছে।

শনিবার (১২ নভেম্বর) ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাভারের আশুলিয়া বাজার সংলগ্ন কনস্ট্রাকশন ইয়ার্ডে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, সার, জ্বালানি তেল, বিদ্যুৎ আমাদের কিনতে হচ্ছে। নগদ টাকা দিয়ে কিনছি। তা ছাড়া রিজার্ভের টাকা দিয়ে আমরা বিমান কিনেছি। নদী ড্রেজিং যেমন নিজেদের অর্থে করছি, তেমনি কিছু কিছু বিনিয়োগও করছি।

বিএনপি নেতারা রিজার্ভ নিয়ে মিথ্যা তথ্য দেন মন্তব্য করে সরকারপ্রধান বলেন, বিএনপি নেতারা সবসময় বিষয়টি নিয়ে কথা বলেন। কারণ তাদের নেতা তারেক রহমানকে মানি লন্ডারিং মামলায় সাত বছরের কারাদণ্ড এবং ২০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। সে এখন পলাতক আসামি। বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন রিজার্ভ ছিল মাত্র ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। সেই জায়গা থেকে রিজার্ভ প্রায় ৪৮ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে সক্ষম হই।

প্রায় ৮ বিলিয়নের মতো রিজার্ভ খরচ করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই টাকা যদি সরকার অন্য দেশের ব্যাংক থেকে ঋণ নিত, তাহলে সুদ সমেত পরিশোধ করতে হতো। আর যেটা সোনালী ব্যাংক থেকে আমরা নিচ্ছি, তাতে সুদ সমেত দেশের টাকা দেশেই থেকে যাচ্ছে।

কিছু ডলার শ্রীলঙ্কাকে ধার হিসেবে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, কাজেই এখানকার টাকা কেউ তুলে নিয়ে চলে যায়নি। যেটা তাদের মনে সবসময় ভয় থাকে তারা ওই রকম বলে। মানি লন্ডারিং যাদের অভ্যাস তারা খালি এটাই জানে, টাকা বোধহয় সব নিয়েই যেতে হয়।

শেখ হাসিনা বলেন, আমরা একযোগে ১০০ সেতু উদ্বোধন করেছি। পদ্মা সেতু নির্মাণ করেছি। যমুনার ওপর সেতু করাসহ সারা বাংলাদেশে যোগাযোগের যে নেটওয়ার্কটা করতে পেরেছি, তার ফলাফল দেশের মানুষ পাচ্ছে। কাজেই আমরা রিজার্ভের টাকা কেউ চিবিয়ে খাইনি, গিলেও খাইনি বা কেউ নিয়েও যায়নি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা আওয়ামী লীগ সরকার। দেশের জনগণের প্রতি আমাদের একটা দায়বদ্ধতা আছে। জাতির পিতা যে আদর্শ নিয়ে দেশ স্বাধীন করেছেন, আমরা সেটাই পূর্ণ করতে চাই। সেই লক্ষ্য নিয়ে রাষ্ট্র চালাচ্ছি বলেই, গত ১৩ বছরে এই বাংলাদেশ বদলে গেছে।

বেশিরভাগ উন্নয়ন কাজ নিজেদের অর্থায়নে হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যেন কারও কাছে হাত পেতে চলতে না হয়। নিজেদের সম্মান নিয়ে আমরা নিজেরা চলব। মাথা উঁচু করে বাংলাদেশ সম্মানের সঙ্গে চলবে। আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি। বিজয়ী জাতি হিসেবেই আমাদের মাথা উঁচু করেই চলতে হবে। এ কথা সবাইকে মনে রাখতে হবে। আমরা মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, এক্সপ্রেসওয়ে তৈরি করছি। এসবের জন্য টাকা খরচ হচ্ছে। রিজার্ভের টাকা তো লাগবেই, এটাই হলো বাস্তবতা।

১৭ হাজার ৫৫৩ কোটি টাকা ব্যয়ে ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রসঙ্গে তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে আমাদের শিল্পাঞ্চলের সঙ্গে যোগাযোগ ও পণ্য পরিবহন দ্রুততর হবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com