1. banijjobarta22@gmail.com : admin :

আইএমএফের সঙ্গে বৈঠকে করবে বিএসইসি

  • Last Update: Monday, October 31, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারের সাম্প্রতিক উন্নয়ন ও অন্যান্য বিষয় নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৭ নভেম্বর বৈঠকটি অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সূত্র বিষয়টি জানিয়েছে।

অর্থ মন্ত্রণালয় ও বিএসইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইএমএফের সদস্যরা শেয়ারবাজারের সাম্প্রতিক উন্নয়ন বিশেষ করে বন্ড বাজারের উন্নয়ন, ঝুঁকি ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, কমপ্লায়েন্স অবকাঠামো এবং বাজারে প্রয়োগের ব্যবস্থা নিয়ে আলোচনা করবে।

সাড়ে ৪ বিলিয়ন ডলারের প্রস্তাবিত ঋণ চুক্তি নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটন ভিত্তিক বহুপাক্ষিক ঋণদাতার দলটি গত ২৬ অক্টোবর ঢাকায় এসেছে। আইএমএফের দলের নেতৃত্ব দিচ্ছেন রাহুল আনন্দ।

গত ২৭ অক্টোবর তারা অর্থ বিভাগের বিভিন্ন শাখার সঙ্গে একাধিক বৈঠক করে। এই দলটি আগামী ৯ নভেম্বর পর্যন্ত সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে বৈঠক করবে।

সাড়ে ৪ বিলিয়ন প্রস্তাবিত ঋণের জন্য আইএমএফ এরই মধ্যে বড় ধরনের অর্থনৈতিক ও আর্থিক সংস্কারের প্রয়োজনীয়তার ইঙ্গিত দিয়েছে। সরকারও এর কিছু বিষয় বাস্তবায়ন করেছে।

আইএফের কার্যক্রম শুরু হয় ১৯৪৫ সালের ২৭ ডিসেম্বর। জাতিসংঘ অনুমোদিত স্বায়ত্তশাসিত এই আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কাজ বিভিন্ন দেশের মুদ্রামানের হ্রাস-বৃদ্ধি পর্যবেক্ষণ করা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com