1. banijjobarta22@gmail.com : admin :

মূলধনি যন্ত্রপাতি আমদানি কমেছে ৬৬ শতাংশ

  • Last Update: Sunday, October 30, 2022

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) মূলধনি যন্ত্রপাতি আমদানির এলসি খোলা ব্যাপকভাবে কমেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধি, মন্দার আশঙ্কা, বিনিয়োগ সম্ভাবনা কমে আসা, বৈদেশিক মুদ্রার সংকটে মূলধনি যন্ত্রপাতি আমদানি কমছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে মূলধনি যন্ত্রপাতি আমদানিতে ৬০ কোটি ৬৮ লাখ ডলারের এলসি খুলেছেন উৎপাদক ও ব্যবসায়ীরা, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৬৫ দশমিক ৭৪ শতাংশ কম।

গত অর্থবছরের একই সময়ে ১৭৭ কোটি ডলারের মূলধনি যন্ত্রপাতি আমদানি করা হয়েছিল। একই সময়ে শিল্পের কাঁচামাল আমদানিতে এলসি খোলার হার কমেছে ১৪ দশমিক ৫৭ শতাংশ এবং মধ্যবর্তী পণ্য আমদানি কমেছে ১৪ দশমিক ৫৬ শতাংশ।

এ তিন ধরনের পণ্যকে নতুন বিনিয়োগের অন্যতম নিয়ামক হিসেবে চিহ্নিত করা হয়। তাই এসব পণ্যের আমদানি কমাকে ভবিষ্যৎ বিনিয়োগের জন্য বাধা হিসেবে দেখছেন অর্থনীতিবিদরা। তাদের মতে, বর্তমান অর্থনৈতিক নানামুখী চাপের মধ্যে কেউ নতুন উৎপাদনে যাচ্ছেন না। আর এজন্যই মূলধনি যন্ত্রপাতিসহ শিল্পের কাঁচামাল আমদানি কমেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com