1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইর আইটি বিভাগের ব্যর্থতা খতিয়ে দেখতে বিএসইসির তদন্ত কমিটি

  • Last Update: Monday, October 24, 2022

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিংয়ের কাজকর্ম ও ট্রেডিং সিস্টেমে ত্রুটি এবং আইটি বিভাগের পারফর্মেন্স খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২৪ অক্টোবর) বিএসইসি এ তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানকে।

কমিটির অন্য সদস্যরা হলেন— বিএসইসির ডেপুটি ডিরেক্টর মো. ওয়ারিসুল হাসান রিফাত, সিসিবিএলের জেনারেল ম্যানেজার ও সিটিও ইমরান হোসেন, সিডিবিএলের সহকারী পরিচালক মইনুল হক এবং বিএসইসির সহকারী পরিচালক দস্তগীর হোসাইন।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি বিএসইসির চেয়ারম্যান, কমিশনার, ডিএসইর এমডি, সিডিবিএলের এমডি এবং বিএসইসির সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গঠিত তদন্ত কমিটিকে আগামী ৩০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন বিএসইসিতে জমা দিতে হবে।

সোমবার লেনদেনের ১ ঘণ্টা ২৮ মিনিটের মাথায় ১০টা ৫৮ মিনিটে কারিগরি ত্রুটির কারণে ডিএসইর লেনদেন বন্ধ হয়ে যায়। এসময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে ৮ হাজার ৩১১ পয়েন্টে দাঁড়ায়। লেনদেন হয় ২২৮ কোটি ৬৫ লাখ ৮৫ হাজার টাকা।

এরপর ডিএসইর আইটি বিভাগ ও নাসডাক টিম শত চেষ্টা করেও নির্ধারিত সময়ে সার্ভার ঠিক করতে পারেনি। তবে নির্ধারিত সময়ের (১টা ৫০ মিনিট) ১০ মিনিট পর অর্থাৎ দুপুর ২টায় সার্ভার সমস্যার সমাধান হয়। তারপর ডিএসইর পক্ষ থেকে জানানো হয়, দুপুর ২টা ১০ থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত মোট ২০ মিনিট লেনদেন হবে। এরপর আরও ২০ মিনিট লেনদেন হয়।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ডিএসই কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, সার্ভার সমস্যার কারণে আজ সোমবার সকাল ১০টা ৫৮ মিনিটে ডিএসই’র লেনদেন বন্ধ হয়ে যায়। ডিএসই’র আইটি বিভাগ এবং নাসডাক টিমের যৌথ প্রচেষ্টায় এই সমস্যার সমাধান করে দুপুর ২টা ১০ মিনিটে পুনরায় লেনদেন শুরু হয়। যা দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত চলে। এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com