1. banijjobarta22@gmail.com : admin :

ভারত হবে ১০ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ

  • Last Update: Saturday, October 15, 2022

বিশ্ববাণিজ্য ডেস্ক

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির যে পূর্বাভাস আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) দিয়েছিল দুদিন আগেই তাতে কাটছাট করা হয়েছে। অর্থাৎ আইএমএফ বলছে, ভারতের জন্য আগে প্রবৃদ্ধির যে পূর্বাভাস দেওয়া হয়েছিল এখন মনে করা হচ্ছে প্রবৃদ্ধি তার চেয়ে কম অর্জিত হবে।  

তবে তারপরও আইএমএফ ভারতকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতি হিসাবে দেখছে। আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-ওলিভিয়ার গোরিনকাস মনে করছেন ভারতের ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তার মতে শিক্ষা ও স্বাস্থ্যে বিনিয়োগ বাড়িয়ে ভারতীয় অর্থনীতিকে ত্বরান্বিত করা যেতে পারে। এর মাধ্যমে ভারত ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির কাছাকাছি পৌঁছতে পারে। পাশাপাশি তিনি কিছু পদক্ষেপ নেওয়ারও পরামর্শ দিয়েছেন, যার ভিত্তিতে ভারত তার লক্ষ্য অর্জন করতে পারে। তিনি বলেন, ভারত ইমারত ও রাস্তাঘাটে বিনিয়োগ করছে, কিন্তু মানব সম্পদেও বিনিয়োগ বাড়াতে হবে। 

পিয়েরে-ওলিভিয়ার বলেন সব দেশের ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার সম্ভাবনা নেই। কিছু দেশের জন্য, এই লক্ষ্য অর্জন করা খুব কঠিন, কিন্তু ভারতের এই লক্ষ্য অর্জনের ক্ষমতা রয়েছে। তবে কোনো দেশের নাম না করে তিনি বলেন, অনেক দেশ দ্রুত ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার পথ অতিক্রম করেছে। একইভাবে, ভারতও এই লক্ষ্যে পৌঁছাতে সক্ষম বলে মনে হচ্ছে, তবে এর জন্য ভারতকে কাঠামোগত সংস্কার করতে হবে।
 
আইএমএফের প্রধান এই অর্থনীতিবিদ আরও বলেন, ভারত বিশ্বের বৃহত্তম অর্থনীতির একটি। এমন পরিস্থিতিতে ভারতের ৬.৮ শতাংশ বা ৬.১ শতাংশ হারে বৃদ্ধি একটি বড় বিষয় এবং এটিতে মনোযোগ দেওয়া প্রয়োজন। বর্তমান পরিবেশের দিকে তাকালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির এই গতি একটি বড় সঙ্কেত।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com