1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইর কমপ্লায়েন্স রিপোর্ট জমা দেয়ার সময় বাড়ল

  • Last Update: Wednesday, August 31, 2022

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কমপ্লায়েন্স রিপোর্ট জমা দেওয়ার সময় আরও একমাস বাড়িয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে রোববার ডিএসই নিযুক্ত একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে প্রতিবেদন দাখিলের জন্য আরও ৩০ দিন সময় দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জুন মাসে, অডিটরকে ডিমিউচুয়ালাইজেশন স্কিমে নির্ধারিত ১২টি উদ্দেশ্য অর্জনে ডিএসইর ব্যর্থতার কারণ খুঁজে বের করার জন্য দায়িত্ব দেয়া হয়েছিল। এর আগে, অডিটরকে ডিএসই বোর্ডে প্রতিবেদন জমা দেওয়ার জন্য ৪৫ দিন সময় দেয়া হয়েছিল।

অডিটর এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন অ্যাক্ট, ২০১৩- এর সাথে সামঞ্জস্য রেখে মালিকানা এবং ট্রেডিং অধিকারের বিচ্ছিন্নকরণের কৃতিত্ব পরীক্ষা করছে।

বিএসইসি কর্মকর্তারা বলেছেন, ডিমিউচুয়ালাইজেশন স্কিমের দ্বারা নির্ধারিত উদ্দেশ্যগুলো গত আট বছরে পালন করতে ব্যর্থ হয়েছে ডিএসই।

গত বছর বিএসইসি উদ্দেশ্য পূরণে ব্যর্থতার পিছনে কারণ অনুসন্ধান করার জন্য একটি নিরীক্ষক নিয়োগের জন্য ডিএসইর বোর্ডকে নির্দেশ দেয়। কিন্তু অডিটর নিয়োগ দিতে ডিএসই সময় নিয়েছে ছয় মাস।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) রেগুলেশন, ২০১৩ এবং এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন অ্যাক্ট, ২০১৩-এর বিধান অনুযায়ী ডিএসই-এর চলমান কার্যাবলী আচরণবিধি, নৈতিকতা এবং অন্যান্য বিষয়গুলির সাথে সঙ্গতিপূর্ণ কিনা তা নিরীক্ষক পরীক্ষা করবেন।

২০১০ সালে স্টক মার্কেট বিপর্যস্ত হওয়ার পর, স্টেকহোল্ডাররা সরকারকে কারসাজি বন্ধ করতে এবং স্টক মার্কেটে স্বচ্ছতা আনতে, বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার জন্য মনিটরিং নিশ্চিত করার দাবি করেছিল। দাবির পরিপ্রেক্ষিতে ২০১৩ সালে সংসদে আইনটি পাস হয়।

এটিকে পুঁজিবাজারকে আরও পেশাদার এবং লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৩ সালে ডিমিউচুয়ালাইজেশনের বাস্তবায়ন করে। এই প্রক্রিয়া বাজারের মালিকানাকে এর ব্যবস্থাপনা থেকে পৃথক করেছিল।

ডিএসই গত আট বছরে ডিমিউচুয়ালাইজেশন স্কিম দ্বারা নির্ধারিত তার উদ্দেশ্যগুলো অর্জন করতে ব্যর্থ হয়েছে, বিশেষ করে এর ব্যবস্থাপনায় বোর্ডের প্রভাবের কারণে।

ডিমিউচুয়ালাইজড কারনে ঢাকা স্টক এক্সচেঞ্জের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ ব্যবস্থাপনা পরিচালকের কার্যালয়টি একটি ঘূর্ণায়মান দরজায় পরিণত হয়েছে বলে মনে করা হচ্ছে।

গত ২৪ বছরে ১২ জন স্টক এক্সচেঞ্জে ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার পদে অধিষ্ঠিত হয়েছেন, মাত্র তিনজন পূর্ণ তিন বছরের মেয়াদ শেষ করেছেন।

ফলস্বরূপ, এটি ২০২০ এর সময়সীমার মধ্যে ব্যর্থতার কারণগুলো তদন্ত করার জন্য ডিএসইতে একটি স্বাধীন নিরীক্ষক নিয়োগের পরিকল্পনা করেছে।

বিএসইসি একটি মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে, ডিএসইর ১২টি লক্ষ্য অর্জন করার কথা ছিল। কিন্তু কোনটিই এখন পর্যন্ত অর্জিত হয়নি।

বাণিজ্যিক উদ্দেশ্যগুলো হল-২,৫০০ কোটি টাকার টেকসই গড় দৈনিক টার্নওভার অর্জন করা, বাজারে মোট বিনিয়োগের কমপক্ষে তিন-চতুর্থাংশের স্থির অভ্যন্তরীণ এবং অফশোর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ নিশ্চিত করা, স্থিতিশীল স্তর বজায় রাখার জন্য আরও বিদেশী বিনিয়োগ আকর্ষণ করা। মোট বাজার মূলধনের ন্যূনতম ৩০ শতাংশ, এবং তালিকাভুক্ত সিকিউরিটিজের মোট সংখ্যা, গভীরতা এবং বন্ড মার্কেটের তারল্য বৃদ্ধি, যার মধ্যে সরকারী সিকিউরিটিজকে ট্রেডিং নেটের আওতায় আনা এবং নতুন পণ্য তালিকাভুক্ত করে বাজারের প্রশস্ততা বৃদ্ধি করা, যেমন ইনডেক্স ফিউচার, ইটিএফ, সুক্কুক এবং ডেরিভেটিভস।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com