1. banijjobarta22@gmail.com : admin :

‘সহসাই উঠছে না ব্যাংকঋণের সুদহারের সর্বোচ্চ সীমা’

  • Last Update: Saturday, August 27, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ এই মুহূর্তে চ্যালেঞ্জিং সময় পার করছে জানিয়ে ব্যাংকঋণের সুদহারের সর্বোচ্চ সীমা এখনই তুলে দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

তিনি বলেন, এখন সুদহারের এক অঙ্কের (৯ শতাংশ) নির্দেশনা তুলে দিলে বেসরকারি খাত ক্ষতিগ্রস্ত হবে। বিঘ্নিত হবে সরবরাহ। তাই লেন্ডিং ক্যাপ উঠানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত আসবে না।

শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গভর্নর বলেন, গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার পরেই আমি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে কথা বলেছি। তাদের সমস্যা ও সম্ভাবনা জানার চেষ্টা করেছি। এখন ডলার সংকটের যে সমস্যা দেশে বিরাজ করছে এটি বেশিদিন থাকবে না। সর্বোচ্চ দুই থেকে তিন মাসের মধ্যেই সবকিছু ঠিক হয়ে যাবে।

অনুষ্ঠানের অপর এক সেশনে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, খেলাপি ঋণের কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে আর্থিক খাত। ইচ্ছাকৃত খেলাপিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। তা না হলে ব্যাংক খাত আরও ক্ষতিগ্রস্ত হতে পারে।’
উল্লেখ, কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২২ সালের জুন মাস শেষে ব্যাংকিং খাতের মোট বিতরণ করা ঋণের অঙ্ক দাঁড়িয়েছে ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে এক লাখ ২৫ হাজার ২৫৮ কোটি টাকা, যা মোট বিতরণ করা ঋণের ৮ দশমিক ৯৬ শতাংশ। এটিই এযাবৎকালের সর্বোচ্চ খেলাপি ঋণের অঙ্ক।

এদিকে, ঋণ ও বিনিয়োগের সর্বোচ্চ সুদের হার এক অঙ্ক কার্যকর করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একমাত্র ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণ ও বিনিয়োগের ওপর সর্বোচ্চ সুদের হার হবে ৯ শতাংশ। ব্যাংকগুলো প্রতিযোগিতার ভিত্তিতে এর চেয়ে কম সুদও নির্ধারণ করতে পারবে। তবে কোনোক্রমেই ৯ শতাংশের বেশি সুদ নেওয়া যাবে না। নিয়মিত ঋণ বা বিনিয়োগের বিপরীতে অতিরিক্ত কোনো মুনাফা বা দণ্ডসুদও আরোপ করা যাবে না।

২০২০ সালের ১ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করে আসছে ব্যাংকগুলো।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com