1. banijjobarta22@gmail.com : admin :

ডিমের দামে কিছুটা স্বস্তি

  • Last Update: Saturday, August 20, 2022

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ ডিমের মূল্যবৃদ্ধিতে বেকায়দায় পড়ে ক্রেতারা। উচ্চ মূল্যের কারণে সপ্তাহের ব্যবধানে চাহিদাও কমেছে। এতে দামও কমেছে বেশ। প্রতি ডজন ডিম ১২০ টাকা থেকে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। খোলা বাজারে আরও একটু বেশি। অবশ্য এলাকা ভেদে এই মামের তারতম্য হতে পারে।

সর্বশেষ খুচরা বাজার ঘুরে দেখা গেছে, ক্রেতা বা ভোক্তা পর্যায়ে ডিমের চাহিদা প্রায় অর্ধেকে নেমে এসেছে।

ক্রেতাদের চাহিদা কমে যাওয়ায় বিক্রেতারাও ডিম কেনা কমিয়ে দিয়েছেন। আগে যেখানে একজন গড়ে প্রতিদিন ৫০০টি ডিম এলাকাভিত্তিক পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে নিতেন, সেখানে এখন ২৫০-৩০০টি করে নিচ্ছেন।

ডিমের হালিতে পাঁচ টাকা কমলেও ক্রেতারা বলছেন পর্যাপ্ত নয়। তারা বলছেন, ডিমের দাম এখনো আকাশচুম্বী। ডিমের হালি এখনো তাদের সাধ্যের বাইরে।

সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতি হালি লাল ডিম ৪৮-৫০ টাকা, ডজন ১৪৫-১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে হাঁসের ডিমের ডজন ২১৫ থেকে ২২৫ টাকা। দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২৩৫ থেকে ২৪৫ টাকায়। আর ব্রয়লার মুরগির ডিম পাওয়া যাচ্ছে ১২০ থেকে ১২৫ টাকার মধ্যে।

শনিবার (২০ আগস্ট) রাজধানীর যাত্রাবাড়ী এলাকার একাধিক খুচরা দোকানির সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

ডিমের এলাকাভিত্তিক পাইকারি ব্যবসায়ীরা বলছেন, ডিমের মূল্যবৃদ্ধির পর থেকে ডিম বিক্রি অনেক কমে গেছে। ক্রেতারা ডিম কেনা কমিয়েছেন বলে খুচরা বিক্রেতারা তাদের কাছ থেকে আগের মতো আর ডিম কিনছেন না। এতে ব্যবসায়িকভাবে তারা লোকসানের সম্মুখীন হচ্ছেন।

ভোক্তারা বলছেন, সিন্ডিকেটের কবলে পড়ে ডিমের দাম বেড়েছে। বাজার নিয়ন্ত্রণ করা না গেলে অসাধু ব্যবসায়ীরা সুযোগ পেলেই দাম বাড়াবে।

বড় বড় খামারিরা ডিমের বাজার নিয়ন্ত্রণ করছেন বলে অভিযোগ ক্রেতাদের। তারা বেশি মুনাফার জন্য কম সংখ্যায় ডিম বাজারে ছাড়ছেন। ফলে বাজারে এ অস্থিরতা বলে ধারনা তাদের।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, নিম্ন আয়ের লোকজন আগে বেশি ডিম কিনতেন। এখন তারা ডিম কেনা একেবারে কমিয়ে দিয়েছেন। এ ছাড়া, মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাদের চাহিদাও অর্ধেকে নেমে এসেছে। ফলে চাহিদা না থাকায় তারাও দোকানে কম ডিম তুলছেন।

গৃহিনী মরিয়ম সোনিয়া বলেন, সংসারে নিত্যদিনের প্রয়োজনীয় খাদ্য ডিম। কোনো না কোনোভাবে সংসারে ডিমের চাহিদা রয়েছে। তবে মূল্যবৃদ্ধির কারণে ডিম কেনা কমিয়েছি। তবে দাম কমায় কিছুটা স্বস্তি পাচ্ছি।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com