1. banijjobarta22@gmail.com : admin :

ডরার সংকট: খোলাবাজারে এক ডলারের দাম ১১৯ টাকা

  • Last Update: Wednesday, August 10, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশে ডলার সংকট তীব্র আকার ধারন করেছে। এই সংকটকে পুঁজি করে কার্ব মার্কেট বা খোলা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ১১৯ টাকা।

বুধবার (১০ আগস্ট) ঢাকার মানি এক্সচেঞ্জ হাউজগুলোতে ডলার বিক্রেতার তুলনায় ক্রেতার সংখ্যাই বেশি ছিলো। ক্রেতার তুলনায় ডলারের সরবরাহ কম থাকায় এমন দাম হাকানো হয়।

খুচরা ও এক্সচেঞ্জ হাউজগুলোতে প্রতি ডলারের জন্য ১১৫ থেকে ১১৮ টাকা পর্যন্ত খরচ করতে হয়েছে।১১৯ টাকাতেও বিক্রি হয়েছে ডলার। যা টাকার বিপরীতে এখন পর্যন্ত ডলারের সর্বোচ্চ দাম। তবে কোনো বিক্রেতা পেলে তার কাছ থেকে ১১২ থেকে ১১৪ টাকায় ডলার কিনে নিচ্ছেন খুচরা ব্যবসায়ীরা।

মানি এক্সচেঞ্জ হাউজগুলো জানায়, তাদের অনেকের কাছেই এখন নগদ ডলার নেই। কারও কাছে কোনো ক্রেতা এলে যেসব হাউজে নগদ ডলার আছে তাদের কাছ থেকে সংগ্রহ করে ক্রেতাকে সরবরাহ করা হয়।

তবে খুচরায় ডলার পাওয়া যাচ্ছে সহজেই। আগের মতো রাস্তায় বসে ডলার বিক্রি না করলেও তারা রাস্তায় অবস্থান করছেন। কোনো ক্রেতা পেলেই তার ডলার লাগবে কি না জানতে চাওয়া হচ্ছে। পরে ১১৭ থেকে ১১৮ টাকা দাম বলা হচ্ছে। এ দামে রাজি হলেই ক্রেতার হাতে চলে আসছে ডলার।

ডলারের দাম বৃদ্ধির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, যারা খোলাবাজারে ডলারের অবৈধ ব্যবসা করছে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এখন পর্যন্ত পাঁচটি মানি এক্সচেঞ্জ হাউজের লাইসেন্স স্থগিত করা হয়েছে। পাশাপাশি ৪৫টিকে কারণ দর্শাতে (শোকজ) বলা হয়েছে। শোকজের পাশাপাশি আরও ৯টি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে। এসব প্রতিষ্ঠান লাইসেন্স না নিয়েই ব্যবসা করে আসছিল।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com