1. banijjobarta22@gmail.com : admin :

এসএমই কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয়ে শর্ত শিথিল

  • Last Update: Thursday, February 17, 2022

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে ন্যূনতম ২০ লাখ টাকা বিনিয়োগ রয়েছে এমন বিনিয়োগকারীদের স্মল ক্যাপিটাল বোর্ডের কোম্পানির শেয়ার কেনা-বেচার সুযোগ রেখে নতুন নিয়ম  করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এছাড়া স্মলক্যাপে লেনদেনের জন্য নিবন্ধন করতে কোনো ফিও দিতে হবে না।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি।

সংশ্লিষ্ট সূত্রে এইতথ্য জানা গেছে।

সূত্র জানায়, এতদিন স্মল ক্যাপ বোর্ডে শেয়ার কেনার জন্য একজন বিনিয়োগকারীর মূলবাজারে কমপক্ষে ৫০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হতো।

মুখ থুবড়ে পড়া স্মল ক্যাপ বোর্ডকে সচল করার লক্ষ্যে বিএসইসি এই বোর্ডে বিনিয়োগের শর্ত শিথিল করেছে।

এতদিন স্মল ক্যাপ বোর্ডে লেনদেনের জন্য আগ্রহী বিনিয়োগকারীকে ফি দিয়ে স্টক এক্সচেঞ্জ থেকে নিবন্ধন নিতে হত। নিবন্ধনের শর্ত বহাল রাখা হলেও এর ফি তুলে দেওয়া হয়েছে। ফলে আগামীতে নিবন্ধনের জন্য বিনিয়োগকারীদেরকে কোনো টাকা দিতে হবে না।

উল্লেখ, স্মল ক্যাপ বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ তুলনামূলক ঝুঁকিপূর্ণ হওয়ায় এই বোর্ডে লেনদেনে বাড়তি কিছু শর্ত আরোপ করা হয়। এই বোর্ডে বিনিয়োগ সবার জন্য উন্মুক্ত নয়। বিদ্যমান বিধি অনুসারে, মূল বাজারে নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ থাকলেই কেবল সংশ্লিষ্ট বিনিয়োগকারী স্মল ক্যাপ বোর্ডে বিনিয়োগের জন্য যোগ্য (Eligible) বিবেচিত হবেন। এত দিন পর্যন্ত ‘যোগ্য বিনিয়োগকারী’ (Eligible Investor) হওয়ার জন্য মূল বাজারে কমপক্ষে ৫০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হতো, যা কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে বিএসইসির জারি করা নির্দেশনায়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com