1. banijjobarta22@gmail.com : admin :

সার্কিটব্রেকার ফিরেছে আগের অবস্থায়

  • Last Update: Friday, July 29, 2022

নিজস্ব প্রতিবেদক

তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারদর কমার সর্বনিম্ন সীমা ২ শতাংশ তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে এখন থেকে এসব কোম্পানির শেয়ারদর দিনে সর্বোচ্চ ১০ শতাংশ কমতে পারবে।

এ ক্ষেত্রে শেয়ারের দাম ফ্লোর প্রাইসের নিচে নামতে পারবে না। সংশ্লিষ্ট শেয়ারের দাম ১০ শতাংশ কমার পরও যদি তা ফ্লোরপ্রাইসের ওপরে থাকে, তাহলেই কেবল তা কমতে পারবে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিএসইসি সার্কিটব্রেকার সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। একই দিনে বিএসইসি বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সাময়িক সময়ের জন্য ফ্লোরপ্রাইস ব্যবস্থা চালু করেছে।

এর আগে, ২০২০ সালের শুরুর দিকে করোনা অতিমারি শুরু হলে বাজারকে ধস থেকে রক্ষা করতে প্রথমবারের মতো ফ্লোরপ্রাইস চালু করা হয়। পরবর্তীতে এটি উঠিয়ে নিয়ে স্বাভাবিক সময়ের সার্কিটব্রেকারের পরিবর্তে বিশেষ সার্কিটব্রেকার আরোপ করা হয়। পরে কয়েক দফায় তাতে পরিবর্তন আনা হয়।

সর্বশেষ, চলতি বছরের ২৫ মে জারি করা এক নির্দেশনায় সার্কিটব্রেকারের নিম্নমুখী সীমা দুই শতাংশ নির্ধারণ করা হয়। আর ঊর্ধ্বসীমা ১০ শতাংশই বহাল থাকে। অর্থাৎ সর্বশেষ সার্কিটব্রেকার অনুসারে, একদিনে একটি কোম্পানির শেয়ারের দাম সর্বোচ্চ ২ শতাংশ পর্যন্ত কমতে পারতো। কিন্তু দাম বাড়তে পারতো ১০ শতাংশ পর্যন্ত। স্বাভাবিক সময়ে সার্কিটব্রেকার অনুসারে, একদিনে একটি কোম্পানির শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত কমতে পারে।

আগামী রোববার (৩১ জুলাই) থেকে সার্কিটব্রেকার আগের অবস্থায় ফিরে যাবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com