1. banijjobarta22@gmail.com : admin :

‘সংশোধিত বাজেটে দ্বৈত কর প্রত্যাহার করা হোক’

  • Last Update: Monday, June 20, 2022

নিজস্ব প্রতিবেদক

কাজী আবদুর রাজ্জাক। দেশের শেয়ারবাজারে দীর্ঘদিন ধরে ব্যবসা করছেন। দায়িত্ব পালন করছেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদকের। বাংলাদেশ কৃষক লীগ ঢাকা মহানগর দক্ষিণের তথ্য ও গবেষণা সম্পাদকও তিনি। উদয় সংঘ সমবায় সমিতি, ঢাকার সাংগঠনিক সম্পাদকের দায়িত্বেও রয়েছেন। জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট কতোটা শেয়ারবাজারবান্ধব, বিনিয়োগকারীরা কী চেয়েছিলো, কী পেয়েছে তা নিয়ে বাজার সংশ্লিষ্টদের নানা কথা গণমাধ্যমে এসেছে। তবে বাজেটে শেয়ারবাজারের উন্নয়ন ও গতিশীলতা আনয়নে আরও কিছু পদক্ষেপ নেয়া যায় বলে মনে করেন কাজী আবদুর রাজ্জাক। বিনিয়োগকারীদের পক্ষে কিছু দাবি জানিয়েছেন তিনি। বাণিজ্য বার্তার সঙ্গে একান্ত আলাপে সেই দাবির যৌক্তিকতাও তুলে ধরেছেন। আলাপের চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: বাজেটে শেয়ারবাজারের জন্য কী আছে?

কাজী আবদুর রাজ্জাক: বর্তমান কমিশনের নেতৃত্বে দেশের শেয়ারবাজার এগিয়ে যাচ্ছে। সম্প্রতি মাননীয় অর্থমন্ত্রী ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন। বাজেটে শেয়ারবাজারের জন্য আমরা যেসব দাবি দাওয়া করেছিলাম তার কিছুটা রাখা হয়েছে। অধিকাংশ চাওয়াই পুরণ হয়নি। আমরা মনে করি, চূড়ান্ত বাজেটে আমাদের দাবিগুলোর প্রতিফলন থাকবে।

বাণিজ্য বার্তা: আপনারা কী কী দাবি করেছিলেন বা করছেন?

কাজী আবদুর রাজ্জাক: আমরা চাই সংশোধিত বাজেটে অপ্রদর্শিত অর্থ বিনাশর্তে ১০ শতাংশ কর প্রদানের মাধ্যমে শুধু শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রাখা হোক। এবং এই অর্থ তিন বছরের জন্য লকিং করে দেয়া হোক। এতে শেয়ারবাজারে অর্থপ্রবাহ বাড়বে এবং তারল্য বৃদ্ধি পাবে। পাশাপাশি লভ্যাশের উপর যে দ্বৈত ট্যাক্স আরোপ করা হয়, তা চূড়ান্ত বাজেটে প্রত্যাহার করা হোক তা চাই।

বাণিজ্য বার্তা: তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির বিষয়ে আপনাদের একটি দাবি দীর্ঘদিনের।

কাজী আবদুর রাজ্জাক: তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির করপোরেট ট্যাক্সের ব্যবধান বাড়ানোর দাবি আমাদের দীর্ঘ দিনের। তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট ট্যাক্স এখন সাড়ে ২২ শতাংশ। প্রস্তাবিত বাজেটে তা আড়াই শতাংশ কমানো হয়েছে। আমরা এটাকে কমিয়ে ১৫ শতাংশ করা করার প্রস্তাবও করেছি। এতে ভালো কোম্পানি তালিকাভুক্ত হবে। একই সাথে বিনিয়োগকারীরা ভালো লভ্যাংশ পাবে।

বাণিজ্য বার্তা: কোম্পানির নিট মুনাফা থেকেও আপনারা লভ্যাংশের দাবি করেছেন?

কাজী আবদুর রাজ্জাক: হ্যা। প্রতি বছর কোম্পানিগুলো যে আয় করে তার উপর ৫০ শতাংশ লভ্যাংশ হিসেবে চাই। সংশোধিত বাজেটে এ বিষয়ে নির্দেশনা থাকবে বলে আমরা আশা করি। বিনিয়োগকারীদের এই লভ্যাংশ দেয়া হলে তারা দীর্ঘ মেয়াদে বিনিয়োগে যেমন আগ্রহী হবে, তেমনি শেয়ারবাজার স্থিতিশীলতার জন্য কাজ করবে।

শেয়ারবাজারে অর্থের যোগান নিশ্চিতের জন্য স্টেক হোল্ডার যারা আছেন, যেমন-আইসিবি, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচুয়াল ফান্ডসহ সংশ্লিষ্টদের অর্থের যোগান বৃদ্ধি করা হোক। এতে তারা বাজারের দুর্দিনে সাপোর্ট দিতে পারবে। তাই আমরা মনে করি, চূড়ান্ত বাজেটে এই বিষয়গুলোর প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হবে।

বিস্তারিত সাক্ষাৎকার দেখুন ভিডিওতে

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com