1. banijjobarta22@gmail.com : admin :

বিআইসিএমের গবেষণা গ্রন্থ ‘ইনভেস্টমেন্ট টুলকিটস’র মোড়ক উন্মোচন

  • Last Update: Thursday, June 16, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের গবেষণাগ্রন্থ “ইনভেস্টমেন্ট টুলকিটস”এর প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মাল্টিপারপাস হলরুমে এটি অনুষ্ঠিত হয়।

“ইনভেস্টমেন্ট টুলকিটস” বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের প্রথম প্রকাশনা এবং দেশের বিনিয়োগকারীদের জন্য প্রথম একটি পূর্ণাঙ্গ গাইডলাইনমূলক বই। বইটির লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. সজীব হোসেন, সিএফএ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, ‘ইনভেস্টমেন্ট টুলকিটস’বইটি বিনিয়োগকারীদের জ্ঞানভাণ্ডার ও বিনিয়োগ সহায়তা আরও সমৃদ্ধ করবে। এ ধরনের একটা বই শেয়ারবাজারের বিনিয়োগকারীসহ সবার জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে। জানা অজানা বিভিন্ন তথ্য এই বই দিবে সবাইকে, লেখক একজন তরুণ ও উদীয়মান গবেষক। তার বই সবাইকে সহযোগিতা করবে। অনলাইনে বইটি বিআইসিএম ওয়েবসাইটে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলেও জানান শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি আরও বলেন, ফাইন্যান্সিয়াল লেটারেসি অতন্ত গুরুত্বপূর্ণ। না বুঝে বিনিয়োগ করলে বিনিয়োগকারী ক্ষতিগ্রস্থ হবেন। সামগ্রিকভাবে শেয়ারবাজারে এর প্রভাব পড়ে। তাই কমিশন বিনিয়োগকারীদের প্রশিক্ষত করা এবং এক্ষেত্রে জ্ঞানের সীমাবদ্ধতা দূর করার বিষয়টি গুরুত্বের সাথে দেখছে। তিনি বলেন, বাংলাদেশে বন্ড মার্টেক আরও আগে শুরু হলে আরও ভালো হতো। বন্ড মার্কেট নিয়ে ভালো সাড়া পাচ্ছেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আমাদের শহরকেন্দ্রিক অর্থনৈতিক চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে। আমরা ফাইন্সিয়াল লেটারেসি কে দেশব্যাপী ছড়িয়ে দিতে চাই। এজন্য পাঠ্যক্রমে বিষয়টি যুক্ত করা প্রয়োজন। এই লক্ষ্যে কারগরি বোর্ডসহ সংশ্লিষ্ট বোর্ড এর সাথে দ্রুতই আলোচনায় বসবে কমিশন। এসময় তিনি বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট কে বিনিয়োগকারীদের সুবিধার্থে “ইনভেস্টমেন্ট টুলকিটস” বইটির বাংলা অনুবাদ করে প্রকাশ করতে বলেন।

তিনি আরও বলেন, রিসার্চ ছাড়া কখনো একটা প্রতিষ্ঠান এগোতে পারে না৷ যারা গবেষণা করতে চায় এমন দুই তিনটা প্রতিষ্ঠান আমাদের কাছে আবেদন করেছে। বর্তমানে বাজারে গবেষণা করে এমন প্রতিষ্ঠান নেই। তাই আমরা চেষ্টা করছি এমন প্রতিষ্ঠান নিয়ে আসার।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন,অর্থনৈতিক অগ্রগতির এই যাত্রায় বিনিয়োগ শিক্ষা ও আর্থিক স্বাক্ষরতা প্রয়োজনীয়তা অনস্বীকার্য। বিনিয়োগকারীদের জন্য ইনভেস্টমেন্ট টুলকিটস বইটি প্রকাশ করা বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের জন্য একটি বড় অর্জন। এই টুলকিটটি একজন বিনিয়োগকারীকে তার বিনিয়োগ প্রোফাইল তৈরি করতে, বিনিয়োগ সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণে সাহায্য করবে। বিনিয়োগকারীরা উপকৃত হবেন।

এরপর বইটি সম্পর্কে লেখক মো. সজীব হোসেন, সিএফএ, বলেন, বাংলাদেশের বাজারে বিনিয়োগের উপর লেখা অনেক বই আছে কিন্তু সেগুলো উন্নত বাজার বা আন্তর্জাতিক বাজারের দৃষ্টিকোণ থেকে লেখা বাংলাদেশের প্রেক্ষাপটে নয়। বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের আগে একজন বিনিয়োগকারীর দেশের পুঁজিবাজার কিভাবে কাজ করে, প্রাসঙ্গিক নিয়ম-কানুন , বিনিয়োগ সরঞ্জাম ইত্যাদি কাস্টমাইজডভাবে বোঝা প্রয়োজন। এই চিন্তা থেকে অনুপ্রাণিত হয়ে আমার এই বই লেখা। এটা মূলত বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বিনিয়োগ টুলকিটস।

অনুষ্ঠানে ভোট অব থ্যাংকস প্রদান করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের জনসংযোগ কর্মকর্তা জনাব খালেদা জেসমিন।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com