1. banijjobarta22@gmail.com : admin :

বিকেলে বসছে বাজেট অধিবেশন

  • Last Update: Sunday, June 5, 2022

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের চতুর্থ বাজেট অবিবেশন বসছে আজ রোববার (৫ জুন)। এদিন বিকেল ৫টায় এ অধিবেশন শুরু হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৮তম অধিবেশন অনুষ্ঠিত হবে। এর আগে করোনা মহামারির কারণে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুরসণ করে অনেকটা নিয়মরক্ষার সংসদ অধিবেশন বসলেও এবার সবকিছু স্বাভারিক করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বৈঠকের শুরুতে সভাপতিমন্ডলির মনোনয়ন দেবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর শোকপ্রস্তাব উত্থাপন করবেন বলে জানা গেছে।

আগামী মঙ্গলবার (৭ জুন) ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। পরে, প্রস্তাবিত বাজেটের ওপর সংসদ সদস্যরা আলোচনা করবেন। লাগাতার আলোচনা শেষে ৩০ জুন প্রস্তাবিত বাজেট পাস হবে। এর আগে, ১৮ জুন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ বাজেট অধিবেশন আহ্বান করেন।

প্রথম দিনের বৈঠকে স্বাস্থ্য, নৌ পরিবহন, ধর্ম ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর ও জরুরি জনগুরুত্বপূর্ণ (৭১ বিধি) বিষয়ে মনোযোগ আকর্ষণ নোটিশ নিষ্পত্তির বিষয়টি কার্যসূচিতে রয়েছে। তবে এ দুটি কার্যক্রমের মধ্যে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন ও ৭১ বিধি স্থগিত হতে পারে। বৈঠকে ‘বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২’, ‘বাংলাদেশ পর্যটন করপোরেশেন (সংশোধনী) বিল-২০২২’র রিপোর্ট উপস্থাপন করা হবে। এছাড়া ‘বাংলাদেশ তেল, গ্যাস এবং খনিজ করপোরেশন অধ্যাদেশ-১৯৮৫’ বাতিল করে নতুন করে ‘বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল-২০২২’ উত্থাপন করা হবে। পরে বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল ২০২২ পাস হবে আজ।

করোনার মহামারির কারণে আগের দু’টি বাজেট অধিবেশনের কার্যদিবস ছিল খুবই কম। মহামারিকালে সংসদের অন্য অধিবেশনগুলো ছিল সংক্ষিপ্ত। স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হয়েছিল অধিবেশনগুলো। সংসদ সদস্যরা পালা করে অধিবেশনে যোগ দিয়েছিলেন। করোনার সংক্রমণের ঝুঁকি থাকায় এবারও স্বাস্থ্যবিধি মেনেই অধিবেশন পরিচালিত হবে। তবে এবার সংসদ সদস্যরা চাইলে প্রতি কার্যদিবসে সংসদে যোগ দিতে পারবেন। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরাও নিয়মিত স্বাভাবিক দায়িত্ব পালন করতে পারবেন।

সাংবাকিদরাও সংসদ ভবনে গিয়ে অধিবেশনের সংবাদ সংগ্রহ করতে পারবেন। তবে সংসদ সদস্য, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট সাংবাদিকদের কোভিড-১৯ পরীক্ষা করাতে হচ্ছে। ইতোমধ্যে সংসদ ভবনে স্থাপিত করোনা পরীক্ষা বুথে নমুনা নেওয়া হয়েছে। যাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসবে কেবল তারাই সংসদে যেতে পারবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, এবার বাজেট অধিবেশন দীর্ঘ হবে। জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। সংসদ অধিবেশন শুরুর আগে আজ রোববার বিকেল ৪টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক ডাকা হয়েছে। করোনাকালে অস্বাভাবিক পরিস্থিতিতে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক স্থগিত ছিল। এ বৈঠকে পদ্মা সেতু নির্মাণের সরকারের সফলতা নিয়ে সংসদে সাধারণ আলোচনার সিদ্ধান্ত আসতে পারে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগামী ৯ জুন সংসদে আগামী ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হবে। এটি হবে অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা চতুর্দশ বাজেট।

বাজেট প্রস্তাব উত্থাপনের পর দুইদিন বিরতি দিয়ে ১২ জুন থেকে সাধারণ আলোচনা শুরু হবে। আগামী ১৪ জুন সোমবার সম্পূরক বাজেট পাসের পর প্রস্তাবিত বাজেট নিয়ে সাধারণ আলোচনা শুরু হবে। আলোচনা শেষে ২৯ জুন অর্থবিল এবং ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। বাজেট পাসের পরও ‘গণমাধ্যম কর্মী আইন-২০২২’সহ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের জন্য অধিবেশন চলতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, সংসদে বাজেট পেশের আগে ওইদিন বেলা ১২টায় সংসদ ভবনের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভা অনুমোদনের পর অর্থ বিলে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ কারণে রাষ্ট্রপতি সেদিন তার সংসদ ভবন কার্যালয়ে অবস্থান করবেন।

অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়। সংসদ ভবন, সদস্য ভবনসমূহ এবং সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সংসদ এলাকায় বিদ্যুৎ সরবরাহ, পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল ও সংসদ এলাকার সৌন্দর্য্য বাড়ানো হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com