1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজার: বড় ধসে বিপাকে বিনিয়োগকারীরা

  • Last Update: Monday, May 16, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে ধারাবাহিক পতন চলছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক পড়েছে ১৩৪ পয়েন্ট। দর হারিয়েছে ৩৪৮ কোম্পিানি। মাত্র ২৬টি কোম্পানির দর বেড়েছে। অপরিবর্তিত রয়েছে ৭ কোম্পানির দাম।

এমন পরিস্থিতিতেও লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা। লেনদেনের এই চিত্র বলছে, শেয়ারের দর কম হলেও বিক্রি করে দিচ্ছে বিনিয়োগকারীরা।

বাজারের এই অবস্থা কেন হলো তার সঠিক ব্যাখ্যা অবশ্য পাওয়া যায়নি। তবে বাজার সংশ্লিষ্টরা বলছেন, শ্রীলঙ্কার অর্থনীতির সাথে দেশের অর্থনীতির ‘অহেতুক’ তুলনা আর নেতিবাচক প্রচারণায় বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়ে শেয়ার বিক্রি করছে। এতে বাজারে পতন হয়েছে।

জানা গেছে, ইউক্রেনে রুশ হামলা শুরু হলে দেশের শেয়ারবাজারে তার বড় প্রভাব পড়ে। টানা কয়েক মাস বাজারে ধস হয়। এরপর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কিছু উদ্যোগে বাজারে কিছুটা স্বস্তি আসে। তবে শ্রীলঙ্কার অর্থনৈতিক অস্থিরতার প্রভাব ফের দেশের শেয়ারবাজারে পরেছে। ফলে ধস হচ্ছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ ডিএসই’র প্রধান সূচক বা ডিএসইএক্স ১৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪৩০ পয়েন্টে। এই পতনে সূচকটি নেমেছে সাড়ে ৯ মাস আগের অবস্থানে। এর আগে ২০২১ সালের ২ আগস্ট সূচকটি আজকের চেয়ে কম অর্থাৎ ৬ হাজার ৪২৫.২৫ পয়েন্টে অবস্থান করছিল।

এদিন শরিয়াহ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪১০ পয়েন্টে। আর ডিএসই–৩০ সূচক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩৬৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ২২ কোটি ৭৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৯৯ কোটি ৪০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৬৬ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর। সিএসইতে ৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিকে বাজারের এই পতন সাময়িক বলে মন্তব্য করেছেন থ্রিআই সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)
ইস্তাক আহমেদ শিমুল। বাণিজ্য বার্তাকে তিনি বলেন, এই পতন সাময়িক। শিগগিরই বাজার ঘুরে দাঁড়াবে। শ্রীলঙ্কার অবস্থা বিবেচনায় বাজারে যে অস্থিরতা চলছে তা অমূলক। এ সপ্তাহেই বাজার ঘুরে দাঁড়াবে বলে আশা করেন তিনি।

বাংলাদেশ স্টক ব্রোকার অ্যাসোসিয়েশনের (ডিবিএ] সাবেক সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, শ্রীলঙ্কার অর্থনৈতিক বিপর্যয়ের পর নানা ধরনের গুজবে শেয়ার বাজার টালমাটাল ছিল। কিন্তু তাই বলে এত বড় ধস কেন, সোট আমরা বুঝতে পারছি না। কী কারণে আকষ্মিক এত বড় ধস হলো, সেটা আমরা সত্যিই কেউ বুঝতে পারছি না। মনে হচ্ছে সবাই বিক্রি করে বাজার থেকে চলে যাবে- এমন অবস্থা।

তিনি বলেন, কেবল সাধারণ বিনিয়োগকারীরা নয়, আইসিবিও শেয়ার বিক্রি করছে। যাদের সাপোর্ট দেয়ার কথা, তারাও যদি বিক্রি করে, তাহলে বাজারের এমন না হয়ে কী হবে?

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com