1. banijjobarta22@gmail.com : admin :

রেলে-তেলে দেশজুড়ে তোলপাড়

  • Last Update: Sunday, May 8, 2022

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগে থেকেই দেশের বাজারে ভোজ্যতেলের ‘কৃত্রিম’ সঙ্কট তৈরি করা হয়। সেই সঙ্কট নিরসন না করেই লিটার প্রতি ৩৮ টাকা বাড়িয়ে সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয় ১৯৮ টাকা। এতে জনসাধারণের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ক্ষোভ চলছে এখনো।

এ ঘটনার মধ্যেই নতুন ঘটনার জন্ম দিয়েছে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের আত্মীয় দাবি করা তিন ব্যক্তি। সম্প্রতি তারা ট্রেনের এসি কামরায় বিনা টিকিটে ভ্রমণ করছিলেন, তখন টিটিই তাদের কাছে টিকিট না পেয়ে জরিমানা করেন। তারা মন্ত্রীর আত্মীয় পরিচয় দেয়ার পরও জরিমানা করায় পরের দিনই জরিমানা করা ওই টিটিইকে বরখাস্ত করা হয়। এ ঘটনাও দেশজুড়ে তুমুল সমালোচনার জন্য দিয়েছে। রেল আর তেলের আলোচনা-সমালোচনায় দেশজুড়ে যেন তোলপাড় শুরু হয়ে গেছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার বাণিজ্য সচিবের সঙ্গে মিল মালিকদের বৈঠকের পর সয়াবিন ও পাম অয়েলের দাম নির্ধারণ করে সরকার। সে অনুযায়ী ভোক্তা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৯৮ ও খোলা প্রতি লিটার ১৮০ টাকায় বিক্রি হবে। আর পাম অয়েল বিক্রি হবে ১৭২ টাকা লিটার।

এর আগে বোতলজাত এক লিটার সয়াবিনের দর ছিল ১৬০ টাকা। আর খোলা তেল ছিল ১৩৬ টাকা লিটার। অর্থাৎ আগের চেয়ে বোতলজাত সয়াবিন তেলে লিটারপ্রতি ৩৮ টাকা ও খোলা তেলে ৪৪ টাকা বেড়েছে। পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৯৮৫ টাকা, যা আগে ছিল ৭৬০ টাকা।

এদিকে দাম বাড়লেও তেল বাজারে সরবারহ স্বাভাবিক হয়নি। বরং পূর্বে মজুত করে রাখা তেলের বোতলে থাকা কোম্পানির ‘প্রাইস ট্যাগ’ ঘষে মুছে ফেলে বেশি দামে বিক্রি করা হচ্ছে।

আর রেলের ঘটনায় মন্ত্রী বিব্রত বলে জানিয়েছেন। কিন্তু সমালোচনা বন্ধ হয়নি। বরং মন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

জানা গেছে, আত্মীয় দাবি করা তিন ব্যক্তির বিষয়টি নিয়ে রেলমন্ত্রী ব্যাপক সমালোচনায় পড়েন। প্রথমে তিনি জরিমানা করা ওই তিন ব্যাক্তিকে চেনেন না বলে জানান। পরে অবশ্য আত্মীয় হিসেবে স্বীকার করলেও রেলমন্ত্রী দাবি করেন, তিনি তাদের বরখাস্তের আদেশ দেননি।

এমন অবস্থায় একটি নির্দেশনা জারি করেছে রেল কর্তৃপক্ষ। নতুন জারি করা নিদর্শনায় বলা হয়, সম্প্রতি আবারও পরিলক্ষিত হচ্ছে যে, রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব এবং ব্যক্তিগত কর্মকর্তাদের অগোচরে তাদের রেফারেন্সে আত্মীয়-পরিবারের সদস্য বা বন্ধু অথবা স্বাক্ষ্যপরিচিতি উল্লেখ করে বিভিন্ন রেল স্টেশনে টিকিট দাবিসহ ট্রেনে উঠে বিশেষ সুবিধা দাবি করছেন।

আরও বলা হয়, অনেকেই মন্ত্রী মহোদয়ের একান্ত সচিব, সহকারী একান্ত সচিব এবং ব্যক্তিগত কর্মকর্তাদের কাছে আত্মীয় পরিচয়ে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প পরিচালকদের কাছ হতে বিভিন্ন প্রকার অবৈধ সুযোগ-সুবিধার জন্য মোবাইল ফোনে যোগযোগ করছেন মর্মে অবগত হয়েছে। বিষয়টি সম্পর্কে মন্ত্রী মহোদয়কে অবহিত করা হলে তিনি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করার পাশাপাশি মোবাইল নম্বরগুলো আইন প্রয়োগকারী সংস্থার কাছে পাঠিয়ে তাদের সঠিক পরিচয় জানার জন্য নির্দেশ প্রদান করেন।

এ ধরনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিভ্রান্ত না হতে এবং দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ না করে কোনো কর্মকাণ্ড না করার নির্দেশ দেয়া হয় ওই প্রজ্ঞাপনে।

এর আগেও রেলে এমন সব সুবিধা বন্ধ করতে চিঠি দেয়া হয়েছিল বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

রেল ও তেলের চলমান আলোচনা-সমালোচনার বিষয়ে অন্তত ১০ জনের কথা হয় বাণিজ্য বার্তার। এ ঘটনায় তারা সবাই সরকারকে দায়ী করেছেন।

আলতাফ নামের একজন ব্যবসায়ী বলেন, সরকার দলীয় লোকজন দেশটাকে নিজেদের সম্পত্তি মনে করে। রেলের ঘটনা তার বড় প্রমাণ। সরকার কঠোর হলো এ অবস্থা তৈরি হতো না।

ঋজু রহমান নামের বেসরকারি প্রতিষ্ঠানের এক কর্মী বলেন, রাজনীতি এখন ব্যবসায়ীদের হাতে। ফলে নিত্য পণ্যের দাম আজ আকাশচুম্বি। এক লিটার তেল আজ ১৯৮ টাকায় কিনতে হচ্ছে। তাও পাওয়া যাচ্ছে না। কি অরাজকতা বোঝেন?

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com