1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইর প্রাক-বাজেট আলোচনার মধ্যেই পতন

  • Last Update: Tuesday, May 28, 2024

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারকে ধারাবাহিক পতন থেকে বের করতে সাম্প্রতিক সময়ে কিছু পদক্ষেপ নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে ডিএসইর কোনো দপক্ষেপই বাজারকে উত্থানে ফেরাতে পারছে না। উল্টো, পতনের মুখোমুখি হয়েছেন বিনিয়োগকারীরা। বিশেষ করে ডিএসই শেয়ারবাজারের উত্থান ইস্যুতে যতোদিন আলোচনায় বসেছে, ঠিক ততদিনই সূচকের পতন হয়েছে। সর্বশেষ আজ মঙ্গলবার এক্সচেঞ্জটির প্রাক-বাজেট আলোচনার মধ্যেই এমন ঘটনার স্বাক্ষী হয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা গেছে, আসন্ন জাতীয় বাজেট সামনে রেখে রাজধানীর অভিযাত একটি ক্লাবে মঙ্গলবার প্রাক-বাজেট সংবাদ সম্মেলন করে ডিএসই। সংবাদ সম্মেলনে ডিএসই চেয়ারম্যান বলেন, ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের মূলধনী মুনাফায় করারোপ করা হলে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে। সে জন্য আগামী বাজেটে এই শ্রেণির মূলধনী মুনাফার ওপর করারোপ না করার দাবি জানান তিনি।

বাজেট উপলক্ষে পাঁচটি দাবি জানায় ডিএসই কর্তৃপক্ষ। এসব দাবির মধ্যে আছে- নতুন করে বাজারে কোনো ধরনের করারোপ না করা, ব্রোকারেজ হাউসের লেনদেনের ওপর ধার্য উৎসে কর কমানো, তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয়—এমন কোম্পানির করপোরেট করের ব্যবধান ন্যূনতম ২০ শতাংশ করা, লভ্যাংশ আয় ৫০ হাজার টাকা পর্যন্ত করমুক্ত রাখা ও বন্ড আয় পুরোপুরি করমুক্ত রাখা।

তবে এই আলোচনার দিন লেনদেনের শুরুতে সূচকের ইতবাচক প্রবণতা থাকলেও লেনদেন শেষ হয়েছে সূচকের বড় পতন দিয়ে। আজ ডিএসইর প্রধান সূচক কমেছে ৩১ পয়েন্ট।

এর আগে টানা ৯ কার্যদিবস পর গতকাল সোমবার উত্থান দেখেছে বিনিয়োগকারীরা। ওইদিন সূচক বেড়েছিলো ৫৯ পয়েন্ট। এই উত্থানে কিছুটা আশান্বিত হয়েছিলেন তারা। তবে তা দীর্ঘ হয়নি।

তারও আগে গত ১৪, ১৫ ও ১৬ মে শেয়ারবাজারের বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনায় বসে ডিএসই। প্রতিটি বৈঠকেই শেয়ারবাজারের উত্থান নিয়ে আলোচনা হয়। কিন্তু আলোচনার দিনগুলোতেও পতন হয়েছে।

মঙ্গলবারের বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৭৮ পয়েন্টে। শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৫২ পয়েন্টে। আর ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান এক হাজার ৮৮৬ পয়েন্টে।

শুধু যে সূচকের পতন হয়েছে তা নয় বরং ডিএসইতে টাকার অঙ্কেও কমেছে লেনদেন। ডিএসইতে আজ ৪৪০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিলো ৫০৬ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৬৫ কোটি ৩৯ লাখ টাকা।

আজ ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৯২টি কোম্পানির, কমেছে ২৬৫টি কোম্পানির। আর ৩৭টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজার নিয়ে প্রচন্ড অনাস্থা রয়েছেন বিনিয়োগকারীদের মধ্যে। ফলে ডিএসই বা নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি যে কেউ বাজার নিয়ে ইতিবাচক-নেতিবাচক কোনো কিছু করলে-বললে তা হিতে বিপরীত হচ্ছে। ফলে পতন দেখতে হচ্ছে। বাজারের স্বাভাবিকতা ফেরাতে আস্থা সঙ্কট দূর করা বেশি জরুরি বলেও মনে করেন তারা।

এদিকে ডিএসইতে আজ লেনদেন করা কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে উঠে এসেছে আইএফআইসি ব্যাংক পিএলসি। আজ ব্যাংকটির ২১ কোটি ৩৯ লাখ ১৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে রয়েছে ই-জেনারেশন। এই কোম্পানিটির দর বেড়েছে ১৯ কোটি ২০ লাখ টাকার শেয়ার। ১৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন করে এর পরেই রয়েছে রিলায়েন্স ওয়ান দা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড।

এই তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- আলিফ ইন্ডাস্ট্রিস লিমিটেড, ওরিয়ন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বিচ হ্যাচারি, ওরিয়ন ইনফিউশন, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৭২ পয়েন্ট। বর্তমানে শেয়ারটি অবস্থান করছে ১৫ হাজার ২৪০ পয়েন্টে।

সিএসইতে আজ ২৪৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩১টির। সিএসইতে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com