1. banijjobarta22@gmail.com : admin :

মেয়াদ শেষ, অনুমোদন ছাড়াই এনআরবি ইসলামিক লাইফের সিইও পদে বহাল শাহ জামাল

  • Last Update: Monday, May 27, 2024

নিজস্ব প্রতিবেদক

এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে শাহ জামাল হাওলাদারের মেয়াদ শেষ হলেও পদে বহাল রয়েছেন তিনি। গত ৮ মে তার মুখ্য নির্বাহী কর্মকর্তার মেয়াদ শেষ হয়। নিয়োগ নবায়নের আবেদন করলেও এখনো তা অনুমোদন করেনি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করা ও বেতন ভাতা গ্রহণ করা বীমা আইন ২০১০ এর ৮০ ধারা এবং মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ এর পরিপন্থী। এ ছাড়াও জিএডি-১৩/২০১৫ নং সার্কুলারে এ বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে আইডিআরএ।

শাহ জামাল হাওলাদারের বিরুদ্ধে অভিজ্ঞতার বিষয়ে মিথ্যা তথ্য দিয়ে এনআরবি ইসলামিক লাইফের মুখ্য নির্বাহী পদে চাকরি নেওয়ার অভিযোগ রয়েছে। অর্থ আত্মসাতের সুনির্দিষ্ট অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। শিক্ষাগত যোগ্যতা নিয়েও রয়েছে প্রশ্ন।নিয়োগ অনুমোদনের শর্ত ভঙ্গ করে তিনি প্রায় দ্বিগুণ বেতন-ভাতা নিয়েছেন বলেও অভিযোগ রয়েছে।

এদিকে গত ৩ বছরে ব্যবসায়িক পারফর্ম্যান্স ভালো করতে না পারলেও দ্বিগুণ বেতন-ভাতা নির্ধারণ করে পুনরায় শাহ জামাল হাওলাদারের নিয়োগ নবায়নের আবেদন করেছে এনআরবি ইসলামিক লাইফ। কোম্পানিটির ভাইস চেয়ারম্যান এম মাহফুজুর রহমান গত ১৮ এপ্রিল এই আবেদন পাঠান কর্তৃপক্ষে।
সর্বশেষ ১৬তম বোর্ড সভায় তার নিয়োগ নবায়নের অনুমোদন দেওয়া হয়। তবে তার নিয়োগ নবায়ন ও বেতন-ভাতা বৃদ্ধির বিষয়ে পরিচালকদের অধিকাংশই একমত ছিলেন না বলে জানা গেছে।

জানা গেছে, ২০২১ সালের ৩ অক্টোবর শাহ জামাল হাওলাদারকে ৩ বছরের জন্য এনআরবি ইসলামিক লাইফের মুখ্য নির্বাহী পদে নিয়োগ অনুমোদন করে আইডিআরএ। ২০২১ সালের ৯ মে থেকে ২০২৪ সালের ৮ মে পর্যন্ত মেয়াদে বেতন-ভাতা নির্ধারণ করা হয় সর্বসাকুল্যে আড়াই লাখ টাকা। ওই নিয়োগপত্র অনুসারে গত ৮ মে শাহ জামাল হাওলাদারের মুখ্য নির্বাহী কর্মকর্তার মেয়াদ শেষ হয়েছে। অর্থাৎ ৯ মে, ২০২৪ থেকে এনআরবি ইসলামিক লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তার পদটি শূন্য হয়ে পড়েছে।

তবে মেয়াদ শেষের আগেই মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে শাহ জামাল হাওলাদারের নিয়োগ নবায়নের জন্য আইডিআরএ’র কাছে আবেদন জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। কিন্তু এখন পর্যন্ত তার নিয়োগ নবায়ন অনুমোদন বা নাকোচ করেনি নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

এদিকে অনুমোদন না থাকলেও কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ আঁকড়ে রেখেছেন শাহ জামাল হাওলাদার। কোম্পানির সকল ধরণের কর্মকাণ্ড পরিচালনা করছেন তিনি। অফিসিয়াল কাগজপত্রেও মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে স্বাক্ষর করছেন শাহ জামাল হাওলাদার।

অথচ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সার্কুলার নং জিএডি-১৩/২০১৫ -এ বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমোদনের (নিয়োগ বা নবায়ন ক্ষেত্রমতে) পূর্বে কেউ মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন বা বেতন ভাতা গ্রহণ করতে পারবেন না।

বিশেষ ক্ষেত্রে প্রয়োজনে মুখ্য নির্বাহী কর্মকর্তার শূন্যপদে সংশ্লিষ্ট কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদে নিয়োজিত কর্মকর্তা পরিচালনা পর্ষদের অনুমোদনক্রমে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন, তবে এর মেয়াদ একাধারে ৩ (তিন) মাসের অধিক হবে না।

অপর দিকে ২০২০ সালের ১৬ জুন ইস্যু করা আরেক চিঠিতে বলা হয়, শাহ জামাল হাওলাদার সিনিয়র ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর (উন্নয়ন প্রশাসন ও মার্কেটিং) পদে ২০১৪ সালের ৩০ এপ্রিল প্রোটেক্টিভ ইসলামী লাইফে যোগদান করেন; যা কোম্পানির দ্বিতীয় সর্বোচ্চ তথা মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদ।
প্রোটেক্টিভ ইসলামী লাইফে মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যাবহিত নিম্নপদ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক।

প্রোটেক্টিভ ইসলামী লাইফের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত পরের পদ ‘অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক’।

কর্মজীবনে অন্তত ৬টি বীমা কোম্পানিতে চাকরি করেছেন শাহ জামাল হাওলাদার। তবে একটি প্রতিষ্ঠানও তাকে ছাড়াপত্র দেয়নি বলে জানা গেছে।

শাহ জামাল হাওলাদার উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সর্বশেষ চাকরি করেছেন বেস্ট লাইফে। এর আগে চাকরি করেছেন প্রোটেক্টিভ ইসলামী লাইফে, সিনিয়র উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। দু’টি কোম্পানির একটিও তাকে ছাড়পত্র দেয়নি।

অর্থ আত্মসাতের ঘটনায় তদন্ত কমিটি গঠন ও সাময়িক অব্যাহতির নোটিশ দেওয়ার পরই প্রোটেক্টিভ ইসলামী লাইফ থেকে পদত্যাগ করেন শাহ জামাল।
প্রোটেক্টি ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ১৩ লাখ টাকা প্রিমিয়াম আত্মসাতের অভিযোগ ২০২০ সালের ১৭ জুন তাকে শোকজ করা হয়। ওই দিনই তিনি কোম্পানি থেকে পদত্যাগের জন্য পত্র জমা দেন। তবে পদত্যাগ কার্যকরের আবেদন করেন ১৭ সেপ্টেম্বর ২০২০ থেকে।

প্রোটেক্টিভ ইসলামী লাইফ থেকে শাহ জামালের বিরুদ্ধে ৫টি অভিযোগ আনা হয়। এর মধ্যে রয়েছে- নরসিংদী অফিস থেকে ৮ লাখ ৬০ হাজার ৩৭৪ টাকা হিসাবের গড়মিল; দু’জন ড্রাইভার নিয়োগ দেখিয়ে বেতন-ভাতা উত্তোলন করলেও বাস্তবে কোন ড্রাইভারের অস্তিত্ব পাওয়া যায়নি; ক্যাশিয়ারের বেতন বাবদ টাকা উত্তোলন করা হলেও কোন ক্যাশিয়ার নিয়োগ দেয়া হয়নি; ভোলা ব্রাঞ্চের গ্রাহকদের কাছ থেকে নেওয়া প্রিমিয়ামের ১৩ লাখ টাকা কোম্পানির একাউন্টে জমা দেয়া হয়নি; মতিঝিল শাখায় ২৭ নভেম্বর ২০১৯ তারিখে পিআর কেটে কোম্পানির একাউন্টে টাকা জমা করা হয় পরের বছরের জুন মাসে, যা বীমা আইনের লঙ্ঘন।

শাহ জামালের বিরুদ্ধে উত্থাপিত অর্থ আত্মসাতের এসব অভিযোগের প্রেক্ষিতে তাকে কারণ দর্শানো ও দায়িত্ব থেকে সাময়িক অব্যাহিত প্রদানের নোটিশে স্বাক্ষর করেন প্রোটেক্টিভ ইসলামী লাইফের তৎকালীন মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী মৃধা

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com