1. banijjobarta22@gmail.com : admin :

বিএসইসির কার্যক্রম অডিট করছে বাণিজ্যিক অডিট অধিদপ্তর

  • Last Update: Tuesday, April 5, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ আ্যন্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) ২০২০-২০২১ অর্থ বছরের সার্বিক কার্যক্রমের উপর কমপ্লায়েন্স অডিট পরিচালনা করবে বাণিজ্যিক অডিট অধিদপ্তর।

সম্প্রতি অধিদপ্তরের নিরীক্ষা এবং হিসাবরক্ষণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি বিএসইসির চেয়ারম্যানকে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

সূত্র জানিয়েছে, ওই চিঠিটিতে বিএসইসির কাছে ৯টি বিষয়ের নথি চাওয়া হয়েছে।

এগুলোর মধ্যে রয়েছে- দুই স্টক একচেঞ্জের কার্যক্রম মনিটরিং ও সুপারভিশন সংক্রান্ত প্রতিবেদন, লিস্টেড প্রতিষ্ঠানের পরিচালকদের ঘোষণাবিহীন সিকিউরিটিজ বিক্রয়, ক্রয় ও হস্তান্তর বিষয়ক প্রতিবেদন, মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) সংক্রান্ত অভিযোগের তালিকা, তালিকাভুক্ত প্রতিষ্ঠানের পরিচালকদের মাসিক শেয়ার হোল্ডিং সংক্রান্ত অভিযোগের তালিকা, তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের উল্লেখযোগ্য অধিগ্রহণের অনুমোদনের নথি, জিল বাংলা সুগার মিলস লিমিটেডের ট্রেড সাসপেন্সকালীন শেয়ার হোল্ডিং পজিশন এবং ট্রেড সাসপেন্ড তুলে নেওয়ার পরবর্তী শেয়ার হোল্ডিং পজিশন বিষয়ক প্রতিবেদন, ১৬ মার্চ শেয়ার হোল্ডিং পজিশন এবং পরবর্তী ক্রয় বিক্রয়সহ শেয়ার হোল্ডিং পজিশনের নথি।

এছাড়াও বার্ষিক ও ত্রৈমাসিক হিসাব বিবরণী জমা না দেওয়া এবং নিয়মিত বার্ষিক সাধারণ সভা করা প্রতিষ্ঠানের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার নথি, তালিকাভুক্ত প্রতিষ্ঠানের পরিচালক কর্তৃক ৩০ শতাংশের কম শেয়ার ধারণ করা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থার নথিও চাওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমে বলেছেন, এটি একটি রুটিন ওয়ার্ক। প্রতিবছরই এই অডিট করা হয়ে থাকে। কখনো দুই-তিন বছরের অডিট একবারে করা হয়, কখনো একবছরের। এবার এক বছরের অডিট করা হচ্ছে। এটি রুটিনের বাইরে অন্য কিছু নয়।

তিনি বলেন, বাণিজ্যিক অডিট অধিদপ্তরের চাওয়া সকল নথিপত্র সরবরাহ করা হচ্ছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com