1. banijjobarta22@gmail.com : admin :

হিট স্ট্রোকের মৃত্যুদাবি জরুরি ভিত্তিতে পরিশোধের নির্দেশ

  • Last Update: Wednesday, May 1, 2024

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে চলমান তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে কোনো বীমা গ্রাহক মারা গেলে তার মৃত্যুজনিত ক্ষতিপূরণ জরুরি ভিত্তিতে পরিশোধের নির্দেশনা দিয়েছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)। একইসঙ্গে স্বাস্থ্য বীমা পলিসির সুবিধাদি প্রচার-প্রচারণা বাড়ানোর পরামর্শ দিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) এক চিঠিতে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে এই নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)। চিঠিতে স্বাক্ষর করেছেন সংগঠনটির সেক্রেটারি জেনারেল নিশীথ কুমার সরকার।

চিঠিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনসহ মানবসৃষ্ট বিভিন্ন কারণে এ বছর দেশজুড়ে গরমের তীব্রতা অসহনীয়। চলমান তাপপ্রবাহ বিগত ৭৬ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। এ ছাড়াও দেশের ইতিহাসে এমন টানা ২৮ দিনের তাপপ্রবাহের রেকর্ড নিকট অতীতে নেই।

এই প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষি, গৃহপালিত পশু, গাছপালা ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিশেষ করে কৃষিতে দেখা দিয়েছে মারাত্মক বিপর্যয়।

ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ৬৪ জন ব্যক্তির প্রাণহানীর ঘটনা ঘটেছে। এর মধ্যে ২৮ এপ্রিল, ২০২৪ তারিখে হিট স্ট্রোকে ১৭ জন মৃত্যুবরণ করে বলে পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে। তীব্র তাপপ্রবাহের ফলে অসুস্থতা, স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি হয়েছে এবং মানুষের মৃত্যু ঝুঁকিও দারুণভাবে বৃদ্ধি পেয়েছে।

এই প্রেক্ষিতে বীমার সুবিধা তুলে ধরে বিআইএ বলছে, স্বাস্থ্য বীমা পলিসির আওতাভূক্ত বীমা গ্রাহকরা অসুস্থতার কারণে সংশ্লিষ্ট কোম্পানির নেটওয়ার্কভূক্ত হাসপাতালে ভর্তিসহ চিকিৎসা সেবা ও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার জন্য ডিসকাউন্ট পেয়ে থাকেন।

এ ছাড়াও জীবন বীমার ক্ষেত্রে স্বাস্থ্য বীমা রাইডার হিসেবে অনুরুপ সুবিধাও প্রদান করে। এ ছাড়া জীবন বীমার বিপরীতে ঋণ সুবিধা প্রদান করা হয়। এ বিষয়ে প্রচার-প্রচারণা করলে জনগণ উপকৃত হবে এবং বীমার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।

বীমা কর্মী, বীমা এজেন্ট ও বীমা গ্রাহকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সচেতন করা জরুরি বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com