1. banijjobarta22@gmail.com : admin :

আপাতত আর কোনো ব্যাংক একীভূতকরণ হচ্ছে না

  • Last Update: Monday, April 15, 2024

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেসিক ব্যাংক, পদ্মা ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের বাইরে আপাতত অন্য কোনো ব্যাংক একীভূতকরণ করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ব্যাংক একীভূতকরণের যে পাঁচটি প্রস্তাব পাওয়া গেছে এর বাইরে আপাতত নতুন কোনো প্রস্তাব গ্রহণ করা হবে না। এসব ব্যাংকের একীভূতকরণ সম্পন্ন হওয়ার পর অভিজ্ঞতার আলোকে নতুন করে প্রস্তাব নেওয়া হবে।

পদ্মা ও এক্সিম ব্যাংকের একীভূতকরণের ঘোষণার পর তালিকায় এসেছে সরকারি-বেসরকারি আরও ডজনখানেকের নাম। বিশ্লেষকরা বলছেন, শুধু দুর্বল ব্যাংক একীভূতকরণ করেই সুশাসন ফেরানো যাবে না এই খাতে। ব্যবস্থা নিতে হবে দায়ী পরিচালকদের বিরুদ্ধেও।

দীর্ঘ আলোচনা-সমালোচনার পর একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু করে দুই বেসরকারি প্রতিষ্ঠান পদ্মা ও এক্সিম ব্যাংক। তবে এই তালিকায় নাম ছিলো দেশি-বিদেশি আরও ডজনখানেক। যার মধ্যে বেসরকারি ন্যাশনাল ব্যাংক, এবি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক উল্লেখযোগ্য। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক, বিডিবিএল ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের নাম ছিলো।

একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু হলেও এখনও এই বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা দিতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। ফলে অস্পষ্ট রয়েছে বহু বিষয়। এমন অবস্থায় গ্রাহকদের আস্থা ফেরাতে দ্রুত উদ্যোগের দাবি জানিয়েছেন সাবেক ব্যাংকাররা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com