1. banijjobarta22@gmail.com : admin :

ঈদের আগে শেষ কার্যদিবসে সূচকের মিশ্র প্রবণতা

  • Last Update: Tuesday, April 9, 2024

নিজস্ব প্রতিবেদক

আসন্ন ঈদুল ফিতরের আগে শেষ কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এতে দুই বাজারেই প্রধান মূল্যসূচক বেড়েছে। দুই বাজারেই লেনদেনের পরিমাণও বেড়েছে।

এর আগে প্রায় দুই মাস ধরে শেয়ারবাজারে অব্যাহত দরপতন হয়। এতে ডিএসই’র বাজার মূলধন লাখ কোটি টাকার ওপরে কমে যায়। এমন পরিস্থিতিতে বাজারে গুঞ্জন ছড়িয়ে পড়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আবারও নিয়োগ পাচ্ছেন। তারপর থেকেই শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে। মঙ্গলবার প্রধান মূল্যসূচক বাড়ার মাধ্যমে টানা চার কার্যদিবস সূচকটি বাড়লো।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই সূচক ঊর্ধ্বমুখী হয়। লেনদেনের শেষ পর্যন্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। তবে বড় মূলধনের কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে প্রধান মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমার পাশাপাশি বাছাই করা সূচক ঋণাত্মক হওয়ার মাধ্যমে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৮৬টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৫৭টি প্রতিষ্ঠানের। আর ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসই-এক্স ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬৪ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস সূচকটি বাড়লো।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ৩২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৮৪ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪১৫ কোটি ৩২ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৮ কোটি ৫২ লাখ টাকা।

এই লেনদেনে সবচেয়ে বেশি অবদান রেখেছে মালেক স্পিনিংয়ের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফু-ওয়াং ফুডের ১৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাইনপুকুর সিরামিকস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এমারেল্ড অয়েল, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, ফু-ওয়াং সিরামিকস এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১০০৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৩টির এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৮১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬ কোটি ২৯ লাখ টাকা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com