1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে বাড়ছে নতুন বিনিয়োগকারী

  • Last Update: Sunday, April 3, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে ধারাবাহিক বিপর্যয় চললেও নতুন বিনিয়োগকারীদের সংখ্যা বাড়ছেই। গত এক মাসে ৭ হাজার ৩৫৫টি বিও (বেনিফিশিয়ারি ওনার্স) 
হিসাব বৃদ্ধি সে ইঙ্গিতই দিচ্ছে।

জানা গেছে, সদ্য সমাপ্ত মার্চ মাসের শেষ কার্যদিবসে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৭২ হাজার ২৭৮টিতে। আগের মাসের শেষ কার্যদিবস এই সংখ্যা ছিল ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টিতে। অর্থাৎ মাসের ব্যবধানে বিও হিসাব
৭ হাজার ৩৫৫টি বেড়েছে।

সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।


এদিকে ফেব্রুয়ারি মাসের শেষ দিন শেয়ারবাজারে চার লাখ ৬০ হাজার ৬৯৫টি বিও হিসাব শেয়ার শূন্য ছিল। আর মার্চ মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে চার লাখ ৪০ হাজার ২২৮টি বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে। অর্থাৎ এই এক মাসে ২০ হাজার ৪৬৭টি বিও হিসাবধারী বিনিয়োগকারী তাদের সব শেয়ার বিক্রি করেছেন। যার কারণে এই সব বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে।

এছাড়া শেয়ারবাজারের মোট ২০ লাখ ৭২ হাজার ২৭৮টি বিও হিসাবের মধ্যে মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৫ লাখ ১১ হাজার ২৮৯টিতে। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব ছিল ১৪ লাখ ৮৬ হাজার ৯১৬টি। অর্থাৎ মাসের ব্যবধানে শেয়ার রয়েছে এমন বিও হিসাব ২৪ হাজার ৩৭৩টি বেড়েছে।

অপরদিকে মার্চ মাসের শেষ কার্যদিবস পর্যন্ত বিও হিসাব খোলার পর তাতে শেয়ার ক্রয় করেনি এমন হিসাব দাঁড়ায় ১ লাখ ২০ হাজার ৭৬১টিতে। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস অব্যবহৃত বিও হিসাব ছিল ১ লাখ ১৭ হাজার ৩১২টি। অর্থাৎ এক মাসে অব্যবহৃত বিও হিসাব বেড়েছে ৩ হাজার ৪৪৯টি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com