1. banijjobarta22@gmail.com : admin :

‘শেয়ারবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্তিতে জোর দিচ্ছে বিএসইসি’

  • Last Update: Wednesday, March 20, 2024

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন শেয়ারজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানসমূহসহ সকলের সঙ্গে সমন্বয় করে কাজ করছে বলে জানিয়েছেন সংস্থাটির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, দেশের পুঁজিবাজারে আরও গতিশীলতা আনতে বাজারে নতুন ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দিচ্ছে বিএসইসি। ইতোমধ্যে বিএসইসি বাজারে লিস্টেড প্রোডাক্ট বাড়ানোসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে একটি কমিটি গঠূন করেছে।

বুধবার (২০ মার্চ) ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সঙ্গে বিএসইসির বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আগারগাঁওয়ে বিএসইসি ভবনে সভাটি শুরু হয়।

সভায় দেশের শেয়ারবাজারের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে আলোচনা হয়। ডিবিএ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন, পরিচালক সুমন দাস সভায় উপস্থিত ছিলেন।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারের উন্নয়নের পথে প্রতিবন্ধকতাগুলো হ্রাস করতে কমিশন বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযোগ বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগে কাজ করবে। আগামীতে সুশাসনের মাধ্যমে বিদ্যমান অবস্থার সমাধান আসবে এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পর, শেয়ারবাজারকে দীর্ঘমেয়াদীভাবে গতিশীল করার জন্য বিএসইসি ও ডিবিএ’র প্রতিনিধিবৃন্দ বাজারের বিদ্যমান দৃর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেওয়ার জন্য একসাথে কাজ করার বিষয়ে সম্মত হন।

এছাড়াও সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত কিছু নেতিবাচক খবর নিয়ে আলোচনা হয় এবং অনেক ক্ষেত্রেই উক্ত খবরগুলো বাস্তবসম্মত নয় বলে উভয়পক্ষ একমত হন। কমিশন এর পক্ষ হতে সাধারণ বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানানো হয়। বাজার তার নিজস্ব গতিতে চলমান রয়েছে এবং বাজারকে স্বাভাবিক রাখতে কমিশনের পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করা হয়।

সভার আলোচনায় ব্রোকারেজ হাউসসমূহের শীর্ষ কর্মকর্তাবৃন্দ শেয়ারবাজারে বিনিয়োগকে উৎসাহিত করতে এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করে দেশের শেয়ারবাজারকে জনপ্রিয় করতে বিএসইসিকে প্রয়োজনীয় পদক্ষেপ ও কার্যক্রম গ্রহণের অনুরোধ জানান।

উপস্থিত ব্রোকারেজ হাউসসমূহের প্রতিনিধিরা বাজারকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্মক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে আশ্বস্ত করেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com