1. banijjobarta22@gmail.com : admin :

বীমার আওতায় ১ কোটি ৭১ লাখ মানুষ: আইডিআরএ

  • Last Update: Wednesday, February 28, 2024

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে দেশের ১ কোটি ৭১ লাখ ১০ হাজার মানুষ বীমার আওতায় রয়েছে বলে জানিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় বীমা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

আইডিআরএ’র কার্যালয়ে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

মোহাম্মদ জয়নুল বারী বীমা খাতের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও পপুলার লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা বি এম ইউসুফ আলী এবং ফোরামের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ও জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামানসহ কর্তৃপক্ষের সদস্যবৃন্দ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী লিখিত বক্তব্যে জানান, বীমা খাতের ভাবমূর্তি উজ্জ্বল করতে বীমা দাবি পরিশোধের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করে বীমা কোম্পানিগুলোকে বিভিন্ন নির্দেশনা প্রদান করেছে আসছে কর্তৃপক্ষ।

এর ফলে দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে নিষ্পত্তিকৃত বীমা দাবির পরিমাণ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৪ শতাংশ বেড়েছে। বর্তমানে দেশের বীমা খাতে মোট ৮২টি অনুমোদিত প্রতিষ্ঠান বীমা সেবা দিচ্ছে বলে জানান তিনি।

জয়নুল বারী জানান, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের স্মারক হিসেবে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে আইডিআরএ’র অর্থায়নে ৫০ হাজার শিক্ষার্থীকে এই বীমার আওতায় আনা হয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি কোম্পানিগুলো এখন বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করেছে।

তিনি আরও বলেন, বেসরকারি কোম্পানিগুলো এরইমধ্যে ৭৮ হাজারের বেশি শিক্ষার্থীকে বীমার আওতায় এনেছে। আস্থা লাইফের উদ্যোগে গতকাল বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করা হয়েছে। সেনাবাহিনী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রায় ২ লাখ শিক্ষার্থী রয়েছে, যাদেরকে তারা বঙ্গবন্ধু শিক্ষা বীমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের উদ্যোগে ১ মার্চ ২০২৪ শুক্রবার ঢাকাসহ সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় ৫ম জাতীয় বীমা দিবস উদযাপন করা হবে। বীমা দিবসের এ বছরর প্রতিপাদ্য ‘করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com