1. banijjobarta22@gmail.com : admin :

বীমা খাতের আস্থার সংকটে অল্প কয়েকটি কোম্পানি দায়ী

  • Last Update: Thursday, February 29, 2024

এস এম নুরুজ্জামান জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন। বীমা এজেন্ট হিসেবে কর্মজীবন শুরু করে পরিশ্রম, একাগ্রতা আর নিষ্ঠার সঙ্গে কাজ করে এই পর্যায়ে এসেছেন। বাংলাদেশে ইসলামিক ইন্স্যুরেন্স নিয়ে যারা খুব দৃঢ়তার সঙ্গে কাজ করছেন এস এম নুরুজ্জামান তাদের মধ্যে অন্যতম। বীমা দিবস সামনে রেখে তিনি কথা বলেছেন বাণিজ্য বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন রাশেদ জামান

বাণিজ্য বার্তা : অনেক মানুষের মধ্যে বীমা নিয়ে আস্থার সংকট রয়েছে, কেন?

এস এম নুরুজ্জামান : বীমা নিয়ে সাধারণ মানুষের আস্থা সংকটের বড় কারণ মোটা দাগে সঠিক সময়ে বীমা দাবি না পাওয়া। যিনি বীমা করেছেন তিনি যদি মেয়াদ শেষে নির্ধারিত সময়ের মধ্যে টাকা পেয়ে যান তাহলে বীমার প্রতি স্বাভাবিকভাবেই তার আস্থা থাকবে। একজন গ্রাহক যথাযথভাবে টাকা পেলে অন্যরাও বীমা করতে উদ্বুদ্ধ হবেন। তবে বাস্তবতা হলো- অল্প সংখ্যক কিছু কোম্পানি সঠিক সময়ে বীমা দাবি পরিশোধ করছে না। আর এ কারণেই পুরো খাত নিয়ে অনাস্থা তৈরি হয়েছে।

বাণিজ্য বার্তা : আস্থা ফেরাতে করণীয় কী?

এস এম নুরুজ্জামান : বীমা নিয়ে আস্থার সংকট দীর্ঘদিনের। আস্থা ফেরাতে সময় মতো বীমা দাবি পরিশোধ করতে হবে। এছাড়া বীমা খাতে শৃঙ্খলার অভাবও বেশ পুরনো। কোম্পানিগুলোতে শৃঙ্খলা ফেরানোর পাশাপাশি সঠিক নিয়ম পরিপালনে জোড় দিতে হবে। গ্রাহকসেবা উন্নত করতে হবে। সব সময় মনে রাখতে হবে, বীমা করতে কোম্পানিই গ্রাহকের কাছে যায়। তাই গ্রাহক কি চাচ্ছেন, তার জন্য কোন ধরনের পলিসি ফলপ্রসু সেদিকে বিশেষ নজর দিতে হবে। এগুলো নিশ্চিত করা গেলে বীমা খাতের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পাবে। একই সঙ্গে যে কোম্পানিগুলো দাবি পরিশোধ করছে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

বাণিজ্য বার্তা : আপনি বললেন, অল্প কিছু কোম্পানি বীমা দাবি পরিশোধ করছে না। এর পেছনে কারণ কী?

এস এম নুরুজ্জামান : বীমা দাবি পরিশোধের ক্ষেত্রে অনীহার অন্যতম কারণ হলো দুর্নীতির মাধ্যমে টাকা আত্মসাৎ করা। এক্ষেত্রে কোম্পানিগুলোও অনেক সময় নির্ভার থাকে। কারণ সাধারণ গ্রাহক তার টাকার জন্য আইনের আশ্রয় নিতে চান না। এতে দুর্নীতিবাজ বীমা ব্যবসায়ীরা পার পেয়ে যান। ফলে বীমা দাবি পরিশোধে তারা অনীহা দেখান।

বাণিজ্য বার্তা : বীমা পাওনা পরিশোধ না করলে ভুক্তভোগীর করণীয় কী?

এস এম নুরুজ্জামান : বর্তমানে বীমা গ্রাহকদের পাওনা পরিশোধ নিয়ে নানা জটিলতা রয়েছে। তবে গ্রাহক চাইলে বীমা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে আবেদন করতে পারেন। কর্তৃপক্ষ গ্রাহকের বীমা দাবির বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরপরও প্রতিকার না পেলে গ্রাহক অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রতিকার চাইতে পারেন। সেখানেও প্রতিকার না পেলে আইনের আশ্রয় নেওয়া যেতে পারে।

বাণিজ্য বার্তা : বীমার পরিধি বাড়াতে সহজ পদ্ধতি কী?

এস এম নুরুজ্জামান : কোম্পানিগুলো গ্রাহকদের পাওনা শতভাগ পরিশোধ করলে বীমার সুনাম বাড়বে এবং নতুন করে মানুষ বীমায় সঞ্চয় করবে। এটা নিয়ে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক প্রচারণা চালাতে হবে। আর স্বাস্থ্যবীমা বাধ্যতামূলক করা যেতে পারে। বাস, লঞ্চ এবং ট্রেনের যাত্রীদের বীমার আওতায় নিয়ে আসতে সরকারকে উদ্যোগ নিতে হবে। এ ছাড়াও বহুতল বাড়ি, অফিস ভবন এবং আবাসিক হোটেলের জন্য বীমা বাধ্যতামূলক করা যেতে পারে।

বাণিজ্য বার্তা : ‘বীমা দিবস’ বীমা শিল্পের জন্য কী ভূমিকা পালন করছে।

এস এম নুরুজ্জামান : বীমা খাতের জন্য বীমা দিবসটি বেশ সম্মান ও গৌরবের। এই দিবসকে কেন্দ্র করে কোম্পানিগুলো ইতিবাচক নানা কাজ করছে। বিশেষ করে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশে সারা দেশে বীমা নিয়ে সচেতনতা তৈরির জন্য শোভাযাত্রা, লিফলেট বিতরণ, আলোচনা সভাসহ নানা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে বীমা নিয়ে সাধারণ মানুষের যে নেতিবাচক মনোভাব তা দূর হচ্ছে। তাই আমি মনে করি, বীমা দিবস পালনের কারণে এ খাতে ইতিবাচক প্রভাব পড়ছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com