1. banijjobarta22@gmail.com : admin :

‘সোনালী লাইফ কখনো প্রতিশ্রুতি ভঙ্গ করেনি’

  • Last Update: Friday, March 1, 2024
সোনালী লাইফের ভারপ্রাপ্ত সিইও মো. রফিকুল ইসলাম

মো. রফিকুল ইসলাম সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে এসিসট্যান্ট এজেন্সি ডিরেক্টর হিসেবে কাজ করছেন। সম্প্রতি তাকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্ব নিয়েই পূর্ণ উদ্যোমে কাজ শুরু করেছেন তিনি। বীমা দিবসকে সামনে রেখে তিনি কথা বলেছেন বাণিজ্য বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন রাসেল মাহমুদ

বাণিজ্য বার্তা : ‘বীমা দিবস’উদযাপন বীমা খাতের প্রসারে কী ভূমিকা রাখতে পারে বলে মনে করেন।

মো. রফিকুল ইসলাম : আমরা যারা বীমা খাতের সঙ্গে সংশ্লিষ্ট বীমা দিবস তাদের জন্য আশীর্বাদ বলা যায়। দেশের আর্থিক খাতের মধ্যে বীমা ইন্ডাস্ট্রির জন্য সরকার জাতীয় বীমা দিবস ঘোষণা করেছে ২০২০ সালে। এরপর থেকেই সফলতার সঙ্গে দিবসটি উদযাপিত হচ্ছে। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেও বীমা কোম্পানিতে কাজ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী বীমা দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেছেন। যা প্রতিবছরের ১ মার্চ অনুষ্ঠিত হয়। এ সব বিবেচনায় বীমা খাতের মানুষের জন্য বীমা দিবস বিশেষ গুরুত্ব বহন করে।

বীমা মানুষের দৈনন্দিন জীবনে অর্থনৈতিক ও সামাজিক বিপ্লব ঘটাতে পারে। তাছাড়া বীমা কোম্পানি সামাজিক নিরাপত্তা নিশ্চিত করে। কোনো সরকার এককভাবে দেশের শতভাগ মানুষকে সামাজিক নিরাপত্তার আওতায় আনতে পারে না। কিন্তু উন্নত দেশগুলোর বীমা কোম্পানি এই কাজ করে। আমাদের এখানে বীমার আওতায় খুব কম সংখ্যক মানুষ রয়েছে। আর এ জন্যই বীমা দিবসের প্রয়োজন ছিলো। অন্তত দিবসকে কেন্দ্র করে সচেতনতার জন্য বিভিন্ন সভা-সেমিনার হয়, আলোচনা হয়, প্রকাশনা হয় যা খুবই জরুরি। এছাড়া দিবসকে কেন্দ্র করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষও সচেতনতা তৈরির কাজ করে থাকে।

বাণিজ্য বার্তা : সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে বীমা খাতে আস্থাহীনতার বড় কারণ দাবি পরিশোধ না হওয়া। বিষয়টিকে কীভাবে দেখছেন?

মো. রফিকুল ইসলাম : বীমা খাত দীর্ঘদিন ধরে যে ট্র্যাডিশনাল নিয়মে বীমা দাবি পরিশোধ করে আসছে তা একদিনে পরিবর্তন করা সম্ভব নয়। তবে আমাদের মূল বিষয়ে হাত দিতে হবে। প্রত্যেকটি কোম্পানি যদি শতভাগ স্বচ্ছতা নিয়ে দায়িত্ব পালন করে তাহলে বীমার প্রতি মানুষের যে আস্থাহীনতা তা দূর হয়ে আস্থা বৃদ্ধি পাবে। এতে বীমা দিবসের যে উদ্দেশ্য তা কাজে আসবে। কোম্পানির জনবল থেকে শুরু করে সবাইকে দায়িত্ব পালন করতে হবে। এতে বীমা দিবসের প্রতিপাদ্য সার্থক হবে।

বীমা নিয়ে মানুষের বড় অনীহার কারণ সঞ্চিত অর্থ ফেরতের অনিশ্চয়তা। যদিও এই অনিশ্চয়তা সব কোম্পানির ক্ষেত্রে নয়। হাতে গোনা কয়েকটা কোম্পানি সময় মতো দাবি পরিশোধ করছে না, ম্যাচিউরিটি দিচ্ছে না। প্রতিটি মানুষই চায় তার বিনিয়োগ করা অর্থ যেন নিরাপদ থাকে, মুনাফাটা যেন সঠিক সময়ে পায়। পলিসি ক্রয়ের সময় গ্রাহককে যা বলা হয়, শেষ পর্যন্ত তা ঠিক না থাকায় অনাস্থা তৈরি হয়।

বাণিজ্য বার্তা : নর্থ সাউথ ইউনিভার্সিটির এক গবেষণায় উঠে এসেছে দেশের মোট জনসংখ্যার মাত্র দশমিক ৫০ শতাংশ বীমার গ্রাহক, যা বিশ্বের মধ্যে ৮৫তম। এই সংখ্যা বাড়াতে কী করা প্রয়োজন।

মো. রফিকুল ইসলাম : বীমা খাতে সাধারণ মানুষের সম্পৃক্ততা বাড়াতে চাইলে শিক্ষিত জনগোষ্ঠীকে কাজে লাগাতে হবে। শিক্ষিত তরুণরা সাধারণত বীমা খাতে ক্যারিয়ার গড়তে চান না। সেক্ষেত্রে তাদের ক্যারিয়ার গড়ার সঠিক প্লাটফর্ম তৈরির মাধ্যমে শিক্ষিত জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর করা যাবে। প্রতিবছর লাখ লাখ ছেলে-মেয়ে লেখাপড়া শেষ করে বের হচ্ছেন। তারা যদি এ পেশায় আসেন তাহলে সাধারণ মানুষকে তিনি সঠিকভাবে বীমা পলিসি নিতে উদ্বুদ্ধ করতে পারবেন। এতে বিভ্রান্তি দূর হবে। আর সঠিত তথ্য পেলে মানুষের আগ্রহও বাড়বে। ফলে একদিকে বেকারত্ব কমবে অন্যদিকে বীমা সম্পর্কে সচেতনতা তৈরি হবে।

বাণিজ্য বার্তা : বীমা খাতের বিকাশের অন্তরায় কী?

মো. রফিকুল ইসলাম : বীমাখাতের বিকাশের বড় অন্তরায় সঠিকভাবে গ্রাহক সেবা নিশ্চিত করতে না পারা এবং কর্মীদের ক্যারিয়ার নিশ্চয়তা না থাকা। এই দুইক্ষেত্রে আমাদের বেশ ঘাটতি রয়েছে। এতে বীমা খাতের ক্ষতি হচ্ছে। বীমা খাত নিয়ে প্রচুর কন্ট্রোভার্সি রয়েছে। আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে বীমা খাত উল্লেখযোগ্য কোনো নিদর্শন দাঁড় করাতে পারেনি। এছাড়া বীমাকে আমরা সঠিক স্ট্রাকচারের মধ্যেও আনতে পারিনি। অর্জিত প্রিমিয়ামের অর্থ সঠিকভাবে বিনিয়োগ হলে ম্যাচিউরিটিসহ অন্যান্য দাবি পরিশোধে কোম্পানিকে বেগ পেতে হতো না। আর গ্রাহক সঠিক সময়ে অর্থ ফেরত পেলে সমাজে তার ইতিবাচক প্রভাব পড়বে।

বাণিজ্য বার্তা : সোনালী লাইফের বর্তমান অবস্থা সম্পর্কে বলুন।

মো. রফিকুল ইসলাম : ২০২৩ সালে সোনালী লাইফের গ্রস প্রিমিয়াম আয় হয়েছে ৮৩১ কোটি ৬০ লাখ টাকা। এরমধ্যে প্রথম বর্ষ প্রিমিয়াম আয় হয়েছে ৪৪৩ কোটি ১৫ লাখ টাকা, রিনিউয়াল প্রিমিয়াম এসেছে ৩৮৪ কোটি ৯০ লাখ টাকা এবং গ্রুপ বীমা থেকে এসেছে ৩ কোটি ৫৪ লাখ টাকা। শুধু প্রিমিয়াম আয় নয় নতুন পলিসি বিক্রিতেও আমরা বেশ এগিয়ে। ২০২৩ সালে আমাদের নতুন পলিসি বিক্রি করেছে ২ লাখ ৩৯ হাজার ৯৬৫টি।

গত বছরে সোনালী লাইফ ১১ হাজার ৪৪৫টি পার্ট ম্যাচিউরিটি বাবদ ৩৬ কোটি ১৪ লাখ টাকা পরিশোধ করেছে। আর ৩ হাজার ২৪৭টি ফুল ম্যাচিউরিটি বাবদ পরিশোধ করেছে ৪৭ কোটি ৩৬ লাখ টাকা। ২০২৩ সাল জুড়ে ৪৫৩টি মৃত্যু বীমা দাবি বাবদ পরিশোধ করা হয়েছে ৬ কোটি ৩৪ লাখ ৭৭ হাজার টাকা। এছাড়া ৭৯টি গ্রুপ বীমা দাবির জন্য ২ কোটি ৪৩ লাখ টাকা আর ২৭০টি সাপ্লিমেন্টারি বীমা দাবির জন্য পরিশোধ করা হয়েছে ৩৮ লাখ ৮১ হাজার টাকা।

সোনালী লাইফ শুরু থেকেই মাত্র ৭ দিনের মধ্যে মৃত্যু বা সহযোগী দাবি পরিশোধ করে আসছে। ডিউডেটে ম্যাচিউরিটির টাকা পরিশোধ করে আসছে। সোনালী লাইফ কখনো প্রতিশ্রুতি ভঙ্গ করেনি। ইনশাআল্লাহ ভবিষ্যতেও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) নিশ্চিত করণের মাধ্যমে গ্রাহক সেবার এক অনন্য উদাহরণ সৃষ্টি করার লক্ষ্যে বোর্ড, ম্যানেজমেন্ট, মার্কেটিং এবং সেলস ডিপার্টমেন্ট একযোগে কাজ করছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com