1. banijjobarta22@gmail.com : admin :

বাজার নিয়ে রোববার বৈঠকে বসছে সিইও ফোরাম

  • Last Update: Saturday, January 20, 2024

নিজস্ব প্রতিবেদক

ফ্লোর প্রাইস প্রত্যাহার ইস্যুতে বৈঠকে বসছে শীর্ষ ব্রোকারহাউজগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন সিইও ফোরাম। আগামীকাল রোববার (২১ জানুয়ারি) সকালে অনলাইন প্ল্যাটফর্মে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

সিইও ফোরামের প্রেসিডেন্ট ছায়েদুর রহমান বাণিজ্য বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দীর্ঘদিন পর হলেও বিএসইসি ৩৫টি ছাড়া সকল কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করেছে। কমিশনের এই সিদ্ধান্তকে প্রথমত আমরা সাধুবাদ জানাই। এ অবস্থায় আমাদের করণীয় নির্ধারণ করতে আগামীকাল রোববার সকালে ফোরাম একটি বৈঠক করবে।

তিনি বলেন, বাজারের স্বাভাবিকতা অব্যাহত রাখতে আমাদের করণীয়সহ বিনিয়োগকারীরা কি করবেন তা নিয়েও বৈঠকে আলোচনা হবে।

সিইও ফোরামের একাধিক কর্মকর্তা জানান, ফ্লোরপ্রাইস প্রত্যাহারের কারণে যাতে বাজারে বড় ধরনের নেতিবাচক প্রভাব না পড়ে, সে ব্যাপারে করণীয় নিয়ে বৈঠকে আলোচনা হবে।

তারা বলেছেন, ফ্লোরপ্রাইস প্রত্যাহার হলেও উদ্বেগের কিছু নেই। দেশে নির্বাচনকেন্দ্রিক অস্থিরতা অনেকটাই কেটে গেছে, রেমিট্যান্স প্রবাহ ইতিবাচক ধারায় ফিরেছে। সামষ্টিক অর্থনীতি ধীরে ধীরে চাপমুক্ত হচ্ছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম অনেকটা যৌক্তিক পর্যায়ে আছে। তাই বাজার নিয়ে উদ্বেগের তেমন কিছু নেই। শুধু ফ্লোরপ্রাইস প্রত্যাহারের কারণে যাতে বিনিয়োগকারীরা আতঙ্কিত না হন, বাজারে বিক্রির চাপ তৈরি না হয় সে লক্ষ্যে বিনিয়োগকারীদের কথা বলবেন। পাশাপাশি নিজেরা বিনিয়োগে থাকার চেষ্টা করবেন।

শেয়ারবাজারের সূচকে প্রভাব ফেলে এ রকম ৩৫টি কোম্পানি ছাড়া বাকি সব শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ওপর থেকে গত বৃহস্পতিবার বিকেলে ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন মূল্যসীমা তুলে নেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

ফ্লোর প্রাইস আরোপের প্রায় দেড় বছর পর এসে এক আদেশে তা তুলে নেওয়া হয়। আগামীকাল রোববার (২২ জানুয়ারি) থেকেই এসব কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার কার্যকর।

বিএসইসির আদেশে বলা হয়েছে, সরকারের নির্দেশনা মেনে বিএসইসি বিনিয়োগকারী ও শেয়ারবাজারের স্বার্থে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ৩৫টি কোম্পানির শেয়ারের ওপর ফ্লোর প্রাইস বহাল থাকবে। যেসব কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়েছে, সেগুলোর ক্ষেত্রে সার্কিট ব্রেকার তথা এক দিনে মূল্যবৃদ্ধি বা কমার সীমা আরোপ থাকবে। সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা পৌনে ৪ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ। অর্থাৎ এক দিনে এসব কোম্পানির দাম সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত কমতে বা বাড়তে পারবে। শেয়ারবাজারে ফ্লোর প্রাইস ব্যবস্থা চালুর আগে থেকেই সার্কিট ব্রেকারের এ সীমা চালু রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com