1. banijjobarta22@gmail.com : admin :

বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন স্থগিত চেয়ে করা রিট উচ্চ আদালতে অগ্রাহ্য

  • Last Update: Monday, January 15, 2024

নিজস্ব প্রতিবেদক

বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) যে কোনো সংখ্যক শেয়ারের জন্য আবেদন করার সুযোগ বাতিল চেয়ে করা রিট আবেদন অগ্রাহ্য করেছেন উচ্চ আদালত। একইসঙ্গে আদালত এ বিষয়ে বিএসইসির চেয়ারম্যানের কাছে করা বিনিয়োগকারীদের আবেদন আগামী ৪ কার্যদিবসের মধ্যে নির্দেশ দিয়েছেন।

সোমবার (১৫ জানুয়ারী) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর যৌথ বেঞ্চে এটি উপস্থাপন করা হয়।

বিগত ১০ জানুয়ারী আরিফ উল্লাহ নামের একজন বিনিয়োগকারী উচ্চ আদালতে বেস্ট হোল্ডিংস লিমিটেডের সাবস্ক্রিপশনের সর্বোচ্চ সীমা বিষয়ক নির্দেশনা চেয়ে এই রিট আবেদনটি করেন।

আজ ওই রিটের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানী শেষে বাংলাদেশ সিকিউরিটিস এক্সচেঞ্জ কমিশনকে সর্বোচ্চ সীমা বিষয়ক কমিশনের সর্বশেষ সিদ্ধান্ত রিট আবেদনকারীকে জানিয়ে তার আবেদনটি নিষ্পত্তি করার জন্য আদেশ দিয়েছেন। তবে রিট আবেদনকারী কর্তৃক আইপিও কার্যক্রমের স্থগিতাদেশের আবেদনটি বিজ্ঞ আদালত অগ্রাহ্য করেন। অতএব আইপিওএর কার্যক্রম কোনো প্রকার বাঁধা ছাড়া অব্যাহত থাকবে।

উক্ত রিট আবেদনে কোম্পানিটির আইপিওর আবেদনের ক্ষেত্রে আগের পদ্ধতি তথা প্রতি বিনিয়োগকারীর ক্ষেত্রে সর্বনিম্ন ও সর্বোচ্চ একই সংখ্যক শেয়ারের জন্য আবেদন করার পদ্ধতি বহাল রাখার আবেদন করা হয়েছিলো। এতে বলা হয়, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি তার ক্ষমতাবলে শর্ত শিথিল করে কোম্পানিটির আইপিওতে আবেদনের ক্ষেত্রে বিশেষ যে সুযোগ দেওয়া হয়েছে, তাতে সাধারণ, বিশেষ করে ক্ষুদ্র বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন।

ঘোষিত সূচি অনুসারে, রবিবার (১৪ জানুয়ারি) বেস্ট হোল্ডিংসের আইপিওর আবেদন জমা নেওয়া শুরু হয়েছে। এটি চলবে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পর্যন্ত।

বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। নিলামে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৫ টাকা দরে ২ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার শেয়ার বিক্রি করা হয়েছে। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ারের দর নির্ধারিত হয়েছে ২৪ টাকা।

অনিবাসী বাংলাদেশীসহ সাধারণ বিনিয়োগকারীদের জন্য আইপিওতে সংরক্ষিত আছে ৭ কোটি ৯৭ লাখ ২৩ হাজার শেয়ার।

প্রথমে বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন জমা নেওয়া সময়সূচি ঘোষণা করা হয়েছিল ৮ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি। পরে জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত পরিস্থিতি বিবেচনায় তা পরিবর্তন করে ১৪ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি নির্ধারণ করা হয়।

উল্লেখ, আইপিওতে ন্যূনতম আবেদনের ন্যুনতম পরিমাণ নির্ধারণ করা হয় ১০ হাজার টাকা। তবে সর্বোচ্চ আবেদনের সুযোগ রাখা হয় ১০ হাজার টাকার গুণিতম যে কোনো সংখ্যা। তবে এই বিষয়টির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com