1. banijjobarta22@gmail.com : admin :

সূচকের বড় লাফে লেনদেন ছাড়াল পাঁচশ কোটি টাকা

  • Last Update: Wednesday, January 10, 2024

নিজস্ব প্রতিবেদক

এক কার্যদিবস কিছুটা মূল্য সংশোধন হওয়ার পর দেশের শেয়ারবাজারে আবার বড় উত্থান হয়েছে। বুধবার (১০ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে লেনদেন বেড়ে পাঁচশ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে মূল্যসূচকেরও বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের পর লেনদেন হওয়া তিন কার্যদিবসের মধ্যে দুই কার্যদিবসেই শেয়ারবাজারে বড় উত্থান হলো।

বুধবার লেনদেনের শুরু থেকেই ইতিবাচক ধারা দেখা যায় শেয়ারবাজারে। ডিএসইতে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া ইতিবাচক ধারা লেনদেনের পুরো সময় জুড়েই অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও বাড়ে।

বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতার চাপ বেশি থাকায় দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে মাত্র ২৭টির। আর ১৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৫ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে। এর মাধ্যমে শেষ চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই সূচক বাড়লো।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়ে পাঁচশ কোটি টাকা ছাড়িয়ে গেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫০৮ কোটি ৪৭ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৯৫ কোটি ৩৯ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৩ কোটি ৮ লাখ টাকা। এর মাধ্যমে পাঁচ কার্যদিবস পর ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো।

এ লেনদেন বাড়াতে সব থেকে বড় ভূমিকা রেখেছে বিডি থাই অ্যালুমেনিয়ামের শেয়ার। দিনভর কোম্পানিটির ২৩ কোটি ১৯ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ১৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, রূপালী ব্যাংক, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, অলিস্পিক এক্সসরিজ, ইস্টার্ন হাউজিং, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং এমারেল্ড অয়েল।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৬টির এবং ৬৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ৫৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬ কোটি ২৮ লাখ টাকা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com