1. banijjobarta22@gmail.com : admin :

বাণিজ্য বার্তায় প্রতিবেদনের পর স্বদেশ লাইফের চেয়ারম্যানসহ ১২ পরিচালককে অপসারণ

  • Last Update: Thursday, January 4, 2024

নিজস্ব প্রতিবেদক

পেইডআপ ক্যাপিটালের বিপরীতে ১৪ কোটি টাকা ঋণ নেওয়ার অভিযোগে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ ১২ পরিচালককে অপসারণ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) কর্তৃপক্ষের পরিচালক (আইন) উপসচিব মোহা. আব্দুল মজিদ স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে তাদের অপসারণ করা হয়।

কোম্পানির চেয়ারম্যান মাকছুদুর রহমানসহ সকল পরিচালককে আলাদা স্বারকে চিঠি দিয়ে তাদের অপসারণ করা হয়।

এর আগে গত ১০ ডিসেম্বর ‘পেইডআপের ১৪ কোটি টাকা ‘আত্মসাৎ’, লাইসেন্স স্থগিত হচ্ছে স্বদেশ লাইফের?’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে বাণিজ্য বার্তা।

অপসারণ করা পরিচালকদের মধ্যে রয়েছেন কোম্পানির চেয়ারম্যান মাকছুদুর রহমান, ভাইস চেয়ারম্যান মো. শহিদুল আহসান, পরিচালক নুরুল আলম চৌধুরী, মো. বাহারুল আহসান, মো. মারজানুর রহমান, ফারাহ আহসান, এবিএম আব্দুল মান্নান, শামসুন নাহার রহমান, মো. ফিরোজুল আহসান, মো. কামরুল আহসান, মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, ও মদিনা তুন নাহার।

চিঠিতে চেয়ারম্যানসহ পরিচালকদের উদ্দেশ্যে বলা হয়, আপনারা স্বদেশ লাইফ ইনস্যুরেন্সের পরিচালক ও চেয়ারম্যান পদে আসীন থাকা অবস্থায় কোম্পানি ‘বীমা আইন ২০১০’-এর ধারা ২১ মোতাবেক কোম্পানির পেইড-আপ ক্যাপিটালের বিপরীতে রাখা ১৩.০৫ কোটি টাকা স্থায়ী আমানতের বিপরীতে এনআরবিসি ব্যাংক হতে ১৪.৩০ কোটি টাকা ঋণ গ্রহণ করে। বীমা আইন ২০১০ এর ২১ (২) ধারায় পেইডআপ ক্যাপিটাল কোনো তফসিলি ব্যাংকে দায়মুক্তভাবে রাখার বিধান রয়েছে। তাছাড়া ঋণ হিসেবে উত্তোলিত টাকা কোম্পানির সংশ্লিষ্ট সময়ের স্থিতিপত্রে প্রদর্শন করা হয়নি বিধায় উক্ত অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

চিঠিতে আরও বলা হয়, স্থায়ী আমানতের বিপরীতে ঋণ গ্রহণ করে বীমা আইন লঙ্ঘন ও আত্মসাৎ করার মাধ্যমে বীমা কোম্পানি ও পলিসি গ্রাহকের স্বার্থহানি করায় বীমা আইন ২০১০ এর ৫০ (১) ধারা অনুযায়ী কেন আপনাকে স্বদেশ লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদ হতে অপসারণ করা হবে না তার কারণ দর্শানোর জন্য গত ১১ ডিসেম্বর পর্যন্ত সময় প্রদান করে ডাকযোগে (রেজিস্ট্রিসহ) এবং ই-মেইলের মাধ্যমে গত ৪ ডিসেম্বর পত্র প্রেরণ করা হয়। নির্ধারিত সময় অতিবাহিত হলেও আপনি কারণ দর্শানোর কোনো জবাব দাখিল করেননি অর্থাৎ আত্মপক্ষ সমর্থনের সুযোগ গ্রহণ করেননি।

চিঠিতে আিইডিআর এ বলে, আপনি, জনাব মাকছুদুর রহমান, বীমা কোম্পানির পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদে অধিষ্ঠিত থাকাকালে আপনার বর্ণিত কার্যক্রম বীমা কোম্পানি ও পলিসি গ্রাহকদের জন্য ক্ষতিকর প্রমাণিত হওয়ায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ‘বীমা আইন ২০১০’-এর ৫০(১) ধারা অনুযায়ী আপনাকে পত্র জারির তারিখ হতে কোম্পানির পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদ হতে অপসারণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এমতাবস্থায় কর্তৃপক্ষের গৃহীত সিদ্ধান্ত মোতাবেক আপনাকে স্বদেশ ইসলামী লাইফের পরিচালক ও চেয়ারম্যান পদ হতে অপসারণ করা হলো।

চিঠিতে বলা হয়, এ আদেশ পত্র জারির তারিখ হতে কার্যকর হবে এবং কর্তৃপক্ষের নির্দেশক্রমে ইহা জারি করা হলো।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com