1. banijjobarta22@gmail.com : admin :

বীমা কোম্পানির সিইও হওয়ার শর্ত শিথিল

  • Last Update: Monday, January 1, 2024

নিজস্ব প্রতিবেদক

বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার (সিইও) কর্ম অভিজ্ঞতার শর্ত শিথিল করেছে সরকার। এতে বীমা কোম্পানির সিইও হওয়ার পথ কিছুটা হলেও সহজ হয়েছে।

আগে বীমা কোম্পানির সিইও হতে গেলে একই শ্রেণির বীমা কোম্পানিতে ১৫ বছরে চাকরির অভিজ্ঞতাসহ সিইও অব্যবহিত নিম্নপদে ৩ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হতো। এখন এ শর্ত শিথিল করে ১২ বছরের কর্ম অভিজ্ঞতাসহ সিইও অব্যবহিত নিম্নপদে দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকার বিধান রাখা হয়েছে। এ সংশোধনী এতে সম্প্রতি ‘মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ’ প্রবিধানমালা সংশোধনীর গেজেট প্রকাশ করা হয়েছে।

এর আগে সরকার বা সরকারের অধীন অন্য কোনো খাতে সর্বশেষ কমপক্ষে যুগ্ম-সচিব পদমর্যাদার পদে কর্মরত ছিলেন এমন ব্যক্তিদের বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা করার বিধান রেখে একটি খসড়া প্রবিধানমালা তৈরি করা হয়।

গত বছর এই বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। পরে খাত সংশ্লিষ্টদের মধ্যে ব্যাপক সমালোচনা হয়।

‘মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ’ প্রবিধানমালার সংশোধনীতে পরিবর্তন এনে গেজেট প্রকাশ করা হলো। এতে যুগ্ম-সচিব পদমর্যাদার পদে কর্মরত ছিলেন, এমন ব্যক্তিদের বীমা কোম্পানির সিইও হওয়ার সুযোগ রাখা হয়নি।

এখন বীমা কোম্পানির ‘মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২’ এর যে সংশোধনী আনা হয়েছে তাতে বীমা কোম্পানির সিইও’র শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বলা হয়েছে, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণির চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে সমতাকরণ সার্টিফিকেট দাখিল করার শর্ত রাখা হয়েছে। তবে কোনো বীমা কোম্পানিতে সিইও হিসেবে কোনো ব্যক্তির নিয়োগ কর্তৃপক্ষ থেকে অনুমোদ দেওয়া থাকলে, তার ক্ষেত্রে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য হবে।

আর কর্ম অভিজ্ঞতার বিষয়ে বলা হয়েছে, কোনো বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে বা এর অব্যবহিত নিম্নপদে কমপক্ষে দুই বছর কর্ম অভিজ্ঞতাসহ বীমা ব্যবসায় কমপক্ষে ১২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

তবে কর্তৃপক্ষ (আইডিআরএ) উপযুক্ত মনে করলে দুটি ক্ষেত্রে এ শর্তের ব্যত্যয় ঘটিয়ে সিইও পদে নিয়োগ অনুমোদ করতে পারবে। এর মধ্যে প্রথমটি হলো- সরকার বা সরকারি কোনো দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কোনো বীমা কোম্পানিতে ৫০ শতাংশের বেশি শেয়ারের মালিকানা সরকার বা সরকার সংশ্লিষ্ট সরকারি দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠানের থাকলে।

আর দ্বিতীয়টি হলো- আন্তর্জাতিকভাবে সুপরিচিত বহুজাতিক বীমা কোম্পানিতে ঊর্ধ্বতন ব্যবস্থাপনা পদে কমপক্ষে ১০ বছরের বীমা বিষয়ক কাজে সরাসরি অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে দেশের বীমা কোম্পানির সিইও নিয়োগ দেওয়া যাবে। এ ক্ষেত্রেও আইডিআরএ উপযুক্ত মনে করলে শর্তের ব্যত্যয় ঘটিয়ে সিইও নিয়োগ অনুমোদন করতে পারবে।

বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ অনুযায়ী, মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে তৃতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিও গ্রহযোগ্য। অর্থাৎ স্নাতকের ফলাফলের বিষয়ে কোনো সীমা নির্ধারণ নেই। এমনকি বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির গ্রহণযোগ্যতার বিষয়েও কোনো বক্তব্য নেই। এ প্রবিধানমালায় বীমা কোম্পানির সিইও’র শিক্ষাগত যোগ্যতা হিসেবে নির্ধারণ করা হয় ৩ বছরের স্নাতক ও এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি।

অপরদিকে কর্ম অভিজ্ঞতার শর্তে রাখা হয়, একই শ্রেণির বীমা কোম্পানিতে ১৫ বছরে চাকরির অভিজ্ঞতাসহ সিইও অব্যবহিত নিম্নপদে ৩ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। অর্থাৎ কোনো জীবন বীমা কোম্পানির সিইও হতে হলে জীবন বীমা কোম্পানিতেই কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

একইভাবে সাধারণ বীমা কোম্পানির সিইও হতে হলে সাধারণ বীমা কোম্পানিতেই কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে, বীমা বিষয়ক উচ্চতর ডিগ্রিধারীদের জন্য অভিজ্ঞতা শর্তসাপেক্ষে ৩ থেকে ৫ বছর পর্যন্ত শিথিল করার বিধান রাখা আছে। আর বয়সের সীমা বেধে দেওয়া হয়েছে ৪০ থেকে ৬৭ বছরের মধ্যে।

এদিকে বীমা কোম্পানির সিইও কি ধরনের সুযোগ-সুবিধা পাবেন সেটিও সংশোধিত প্রবিধানমালায় নির্ধারণ করে দেওয়া হয়েছে। বীমা কোম্পানির সিইও’র মোট বেতন-মূলত বেতন, বাড়িভাড়া এবং অন্যান্য ভাতাদি (ভবিষ্যৎ তহবিল, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা, বীমা, এক বা একাধিক ইনসেনটিভ বোনাসের পরিমাণ বা সীমা নির্দিষ্ট অঙ্কে উল্লেখ থাকতে হবে) সমন্বয়ে গঠিত হবে। একবছরে মোট ইনসেনটিভ বোনাস ১০ লাখ টাকার বেশি হবে না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com