1. banijjobarta22@gmail.com : admin :

ফ্লোর প্রাইস বিতর্কের বছরে দুর্বল কোম্পানির দাপট

  • Last Update: Saturday, December 30, 2023

রাসেল মাহমুদ

করোনা মহামারি আর ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে গত কয়েক বছর ধরে ঢালমাটাল বিশ্ব অর্থনীতি। সরাসরি এর প্রভাব পড়েছে বিশ্বের বিভিন্ন দেশের শেয়ারবাজারে। সেই প্রভাব কাটিয়ে ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তানসহ বিভিন্ন দেশের শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। তবে ব্যতিক্রম বাংলাদেশের শেয়ারবাজার। শেষ হতে যাওয়া পঞ্জিকা বছরজুড়ে ফ্লোর প্রাইস দিয়ে কৃত্রিমভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে শেয়ারের দাম। এরমধ্যেই সারা বছর দাপট দেখিয়েছে তুলনামূলক দুর্বল কোম্পানি।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, অর্থনীতির চাপের মধ্যেও ভালো ব্যবসা করা কোম্পানিগুলোর শেয়ার একই জায়গায় আটকে আছে। তবে বছরের পর বছর ধরে লোকসান গোনা কোম্পানির দাম বেড়েছে। এমনকি উৎপাদন বন্ধ থাকা কোম্পানির দর কোনোটা বেড়ে চার গুণ হয়েছে। এসব কোম্পানির দাম ১০ গুণ বৃদ্ধির রেকর্ডও আছে।

এমন কোম্পানিগুলোর মধ্যে খান ব্রাদার্সের শেয়ার দর ১০ টাকার ঘর থেকে ১১০ টাকা ছাড়িয়েছে। পাঁচ বছর পর উৎপাদনে ফেরা এমারেল্ড অয়েল ২৮ টাকা থেকে ১৮৭ টাকা পর্যন্ত উঠেছে। ৬২ টাকা থেকে ২৩২ টাকা পর্যন্ত উঠেছে শ্যামপুর সুগার। শুধু এসব কোম্পানিই নয়, ‘অস্বাভাবিক’ দাম বেড়েছে আরও অনেক দুর্বল কোম্পানির।

তবে বিএটিবিসি, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, লাফার্জ হোলসিম, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংকের মতো মৌলভিত্তির কোম্পানির শেয়ারদর একটি জায়গায় পড়ে আছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কারসাজিকারীরা দুর্বল কোম্পানিগুলোর শেয়ার কারসাজি করে দাম বাড়িয়েছে। তবে এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা বরাবরই নীরব ভূমিকা পালন করছে।

এদিকে বছরজুড়েই দেশের শেয়ারবাজারে ছিলো লেনদেন খরা। দুই বছর আগেও যে বাজারে দিনে আড়াই হাজার বা তিন হাজার কোটি টাকার লেনদেন হতো, এখন গোটা সপ্তাহেই এই পরিমাণ লেনদেন হয় না।

শুধু লেনদেন কমেছে তা নয়, কমেছে নতুন কোম্পানির তালিকাভুক্তির সংখ্যাও। চলতি বছরে মাত্র দুটি কোম্পানি তালিকাভুক্ত হয়েছে। এতে স্টক এক্সচেঞ্জ ও ব্রোকারেজ হাউসের মুনাফায় ধস নেমেছে। ফ্লোর প্রাইসের কারণে শেয়ার বিক্রি করতে না পারায় আটকে গেছে বিনিয়োগ। মার্জিন ঋণের সুদের ভারে পিষ্ট হচ্ছেন বিনিয়োগকারীরা।

এসব বিষয়ে শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘২০২৩ সাল শেয়ারবাজারের জন্য খুবই খারাপ বছর। অনেক বিনিয়োগকারী শেয়ারবাজার ছেড়েছেন।’

বছরের শুরুর দিন দেশে বেনিফিশিয়ারি ওনার বা বিও হিসাব ছিল ১৮ লাখ ৬১ হাজার ৭২২টি। বছর শেষে তা নেমে এসেছে ১৭ লাখ ৭২ হাজারের ঘরে। অর্থাৎ এক বছরে বিও হিসাব বন্ধ হয়েছে ৮৮ হাজার ৮৯৩টি।

২০২৩ সালে শুধুমাত্র ১২ কর্মদিবসে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। তবে সিংহভাগ সময়েই লেনদেন আবর্তিত হয়েছে ৩০০ থেকে ৫০০ কোটি টাকার ঘরে। দুইশ কোটি টাকার নিচেও নেমেছে একাধিক দিন।

একটি বৃত্তে ঘুরতে থাকা সূচকে বছর শেষে যোগ হয়েছে ৫০ পয়েন্টের মতো। তবে তাতে সিংহভাগ বিনিয়োগকারীর লোকসান ছাড়া কিছুই হয়নি।

কমেছে ব্রোকারেজ হাউস ও স্টক এক্সচেঞ্জের মুনাফাও। ঢাকা স্টক এক্সচেঞ্জ বা ডিএসইর মুনাফা কমেছে ২৫ শতাংশ এবং চিটাগাং স্টক এক্সচেঞ্জের (সিএসই) মুনাফা কমেছে ১২ শতাংশ।

মন্দা বাজারে কমেছে আইপিওর সংখ্যাও। বিদায়ী বছরে মিডল্যান্ড ব্যাংক এবং ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স পুঁজিবাজার থেকে ৮১ কোটি টাকা তুলেছে। আগের বছর ৬টি প্রতিষ্ঠান তুলেছে ৬২৬ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বরাবরই দাবি করে আসছে শেয়ারবাজারের টেকসই উন্নয়ন এবং ভিত শক্তিশালী করতে বছরজুড়ে সক্রিয় ছিল তারা। বৈচিত্র্যময় পণ্য হিসেবে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি), এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ), ট্রেজারি বন্ড, কমোডিটি ও ডেরিভিটিভস এক্সচেঞ্জ শেয়ারবাজারে যুক্ত হয়েছে।

তবে এসব নতুন প্রোডাক্ট নিয়েও রয়েছে নানা নেতিবাচক আলোচনা। এ বিষয়ে অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘বাজার ঠিক না করে এসব করে লাভ নেই।’

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com