1. banijjobarta22@gmail.com : admin :

ফিনিক্স ফাইন্যান্সের এমডিকে অপসারণ

  • Last Update: Friday, December 29, 2023

নিজস্ব প্রতিবেদক

আমানতকারীদের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত আর ঋণ অনিয়মের দায়ে ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদ থেকে ইন্তেখাব আলমকে সাময়িক অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে একটি চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ঋণ অনিয়মে সঙ্গে এমডি ইন্তেখাব আলমের সংশ্লিষ্টতা পাওয়া গেছে, যা আমানতকারীদের স্বার্থে বিরূপ প্রভাব ফেলছে। এ কারণে তাকে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর পদ থেকে সাময়িক বরখাস্ত করে মানবসম্পদ বিভাগে সংযুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

২০০৮ সাল থেকে টানা ১৬ বছর ফিনিক্স ফাইন্যান্সের এমডি হিসেবে দায়িত্বপালন করে আসছিলেন ইন্তেখাব আলম।

প্রতিষ্ঠানটি কার্যক্রম সঠিকভাবে পরিচালনার করতে আর্থিক প্রতিষ্ঠানের বিধান অনুযায়ী নতুন একজন প্রধান নির্বাহী নিয়োগ করতে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংকের চিঠিতে।

সম্প্রতি ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডে বিশেষ পরিদর্শন চালায় বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টোমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি)। পরিদর্শনে ইন্তেখাব আলমসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সংঘটিত নানা অনিয়ম ধরা পড়ে। পরিদর্শনে উঠে আসে ঋণ অনিয়ম এবং আমানতকারীদের অর্থ ফেরত না দেওয়ার মতো ঘটনাও।

গত মার্চ শেষে ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ঋণ স্থিতি দাঁড়িয়েছে ২ হাজার ৬৯৯ কোটি টাকা। এসব ঋণের মধ্যে ৯৬৭ কোটি টাকা খেলাপি হয়ে পড়েছে, যা মোট ঋণের ৩৫ দশমিক ৮৩ শতাংশ। একই সময়ে প্রতিষ্ঠানটির প্রভিশন দাঁড়িয়েছে ২১ কোটি টাকার বেশি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com