1. banijjobarta22@gmail.com : admin :

নির্বাচনের পর গভর্নেন্সে বিএসইসি আরও কঠোর হবে : শিবলী রুবাইয়াত

  • Last Update: Tuesday, December 26, 2023

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে গভর্নেন্সের বিষয়ে চলতি মাস থেকেই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কঠোর হওয়া শুরু করেছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, নির্বাচনের পর থেকে কমিশন আরও কঠোর হবে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বিনা কারণে যে সরকারের বদনামগুলো হয় তা থেকে আমরা বেরিয়ে আসছি। গুটি কয়েকজন লোকের জন্য ক্যাপিটাল মার্কেট বা মানি মার্কেটের দুর্নাম হবে সেই দিন শেষ।

তিনি বলেন, সিএমএসএফ করার সময়ে চিন্তা করলাম যে একটা নতুন একটা প্রোডাক্ট নিয়ে এসেছি। আর আজ সেটা প্রমাণিত হয়েছে। এটার নেতৃত্বে যাদের দেওয়া হয়েছিল তারা আজ সেট প্রমাণ করেছেন। আসলে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা সবার থাকে না।

তিনি আরও বলেন, ডিআরইউ, ইআরএফ এবং সিএমজেএফের সঙ্গে আমরা ওতপ্রোতভাবে জড়িয়ে গেছি। এখানে যেসব সাংবাদিকরা কাজ করেন তাদের সঙ্গে আমাদের প্রতিনিয়তই কথা হয়। যেসব সাংবাদিকরা ফোন দেন আমরা সবার ফোন ধরি। আজকে যে রিপোর্টিং অ্যাওয়ার্ড দেওয়া হল এবার ৩টা হয়েছে যা আগামীতে প্রত্যেক ক্যাটাগরিতে ৩টা করে মোট ৯টা অ্যাওয়ার্ড দেওয়ার জন্য আমি আয়োজকদের অনুরোধ জানিয়েছি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা আরও ভালো রিপোর্ট চাই। আমরা গুজব চাই না। আপনাদের মধ্যে এরপরও কয়েকজন ঢুকে যায়। তারা গুজব ছড়ায়। আপনাদের মাঝে যদি কেউ চলে আসে যারা মিথ্যার আশ্রয় নিয়ে মার্কেট, দেশ ও বিনিয়োগকারীদের ক্ষতি করে তাদের আপনারাই থামাবেন। অ্যাসোসিয়েশনই তাদের থামাবে। যারা এবার পুরস্কার পেয়েছেন তাদের জন্য শুভ কামনা রইলো। যারা পাননি তারা সামনে আরও ভালো রিপোর্টিং করার চেষ্টা করুন। আপনারা এই যে কষ্ট করে এত তথ্য বের করে নিয়ে আসেন তা আমাদের জন্য খুবই কাজে লাগে।

সভাপতির বক্তব্যে সিএমএসএফ চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, সিএমএসএফ এবং সিএমজেএফের আন্তরিক প্রচেষ্টার ফল আজকের এই অ্যাওয়ার্ড অনুষ্ঠান। আজকের দিনটি উদযাপনের দিন। যারা পুরস্কার পেলেন, তারা তাদের নিজস্ব প্রচেষ্টা ও নিজস্ব যোগ্যতায় পেয়েছেন। জুরি বোর্ড অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে রিপোর্টগুলো যাচাই বাছাই করেছেন। আগামীতে ৯টি পুরস্কার দেওয়ার জন্য সিএমএসএফের বোর্ড অব গভর্ননেন্সও চিন্তা করেছিল। তবে এবার ৩টি দিয়েই আমরা শুরু করেছি। আগামীতে ৯টি পুরস্কার দেওয়া হবে।

নজিবুর রহমান বলেন, সিএমএসএফ থেকে সম্প্রতি ইউরোপে একটি ট্রেড ও ইনভেস্টমেন্ট সেমিনারে গিয়েছিলাম। সেখানে জার্মান ফ্রান্স ও বেলজিয়ামের উদ্যোক্তারা আমাদের সঙ্গে যুক্ত ছিলেন। সম্প্রতি বেলজিয়াম থেকে একজন উদ্যোক্তা সিএমএসএফ পরিদর্শনে এসেছিলেন। আমরা আশা করছি আগামীতে আরও অনেক উদ্যোক্তারা আসবেন।

বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পাওয়া ৩ সাংবাদিক হলেন- ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে বাংলাভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক গোলাম ময়নুল আহসান। অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে অর্থসংবাদডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক এসএম জাকির হোসেন। প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি ফখরুল ইসলাম হারুন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য দেন সিএমএসএফের বোর্ড অব গভর্নেন্সের সদস্য ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, কি নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান। এছাড়া সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলীসহ পুঁজিবাজারের বিভিন্ন অংশীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com