1. banijjobarta22@gmail.com : admin :

তালিকাভুক্ত সিমেন্ট কোম্পানির ইতিবাচক ব্যবসা

  • Last Update: Tuesday, December 26, 2023

নিজস্ব প্রতিবেদক

সিমেন্ট খাতের উদ্যোক্তাদের সংগঠন সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) তথ্য অনুসারে দেশে বর্তমানে সিমেন্ট কোম্পানি রয়েছে ৩১টি। এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭টি। তালিকাভুক্ত কোম্পানিগুলোর অধিকাংশই সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিক্রি বেড়েছে। পাশাপাশি বিক্রিতে ভালো মূল্যও পেয়েছে কোম্পানিগুলো। ফলে অধিকাংশ কোম্পানিরই মুনাফাও বেড়েছে। একই সঙ্গে লোকসান থেকে মুনাফায় ফেরা ও পূর্ববর্তী বছরের বড় লোকসান কমিয়ে আনার মতো চিত্র ফুটে উঠেছে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে। তবে এ সময়েও একটি কোম্পানির লোকসানের বোঝা আরও বেড়েছে।

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানিগুলো হলো কনফিডেন্স সিমেন্ট পিএলসি, ক্রাউন সিমেন্ট পিএলসি, আরামিট সিমেন্ট লিমিটেড, মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড, প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসি, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড।

এর মধ্যে বহুজাতিক কোম্পানি হওয়ায় হাইডেলবার্গ সিমেন্ট ও লাফার্জহোলসিম বাংলাদেশ জানুয়ারি-ডিসেম্বর সময়ের ভিত্তিতে হিসাব বছর গণনা করে। কোম্পানি দুটি সর্বশেষ প্রথম তিন প্রান্তিক তথা জানুয়ারি-সেপ্টেম্বর সময়ের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বাকি কোম্পানিগুলো ৩০ জুন সমাপ্ত ২০২৩ পূর্ণ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

২০২৩ হিসাব বছরে কনফিডেন্স সিমেন্টের বিক্রি বাবদ আয় হয়েছে ৪৫৪ কোটি ৪০ লাখ টাকা। আগের হিসাব বছরে আয় হয়েছিল ৪০৬ কোটি ১৯ লাখ টাকা। বছরের ব্যবধানে কোম্পানির আয় বেড়েছে ১১ দশমিক ৮৭ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৬ কোটি ৪০ লাখ টাকা। আগের হিসাব বছরে যা হয়েছিল ১০ কোটি ৫ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে কোম্পানির মুনাফা বেড়েছে ১৬২ দশমিক ৬০ শতাংশ। পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামালের মূল্য আগের বছরের তুলনায় কম হওয়ায় আলোচ্য হিসাব বছরে মুনাফায় বড় প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। সর্বশেষ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানির পর্ষদ। আগের হিসাব বছরেও একই হারে নগদ ও স্টক লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা।

ক্রাউন্ট সিমেন্টের সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে বিক্রি বাবদ আয় হয়েছে ২ হাজার ৪১৮ কোটি ৩৫ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে আয় হয়েছিল ১ হাজার ৯১৩ কোটি ৯৫ লাখ টাকা। বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ২৬ দশমিক ৩৫ শতাংশ। আয় বাড়ার পাশাপাশি আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বেশ ভালো মুনাফাও লুফে নিয়েছে। এ হিসাব বছরে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬১ কোটি ৮ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে কোম্পানিটি ২২ কোটি ৯৩ লাখ টাকা নিট লোকসান করেছিল। লোকসান থেকে ভালো মুনাফায় ফেরার কারণ হিসেবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, আলোচ্য হিসাব বছরে তাদের বিক্রি বেড়েছে। একই সঙ্গে আগের বছরের তুলনায় পণ্যের ভালো দাম পাওয়ায় ভালো মুনাফা অর্জিত হয়েছে। আলোচ্য হিসাব বছরে ভালো মুনাফা হওয়ায় শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানির পর্ষদ। আগের হিসাব বছরে যেখানে লোকসান হওয়া সত্ত্বেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা।

২০২৩ হিসাব বছরে আরামিট সিমেন্টের বিক্রি বাবদ আয় হয়েছে ১৩ কোটি ৫১ লাখ টাকা। আগের হিসাব বছরে কোম্পানির আয় হয়েছিল ৭২ কোটি ৮৩ লাখ টাকা। বছরের ব্যবধানে কোম্পানির আয় কমেছে ৮১ দশমিক ৪৫ শতাংশ। আয় কমার পাশাপাশি আলোচ্য হিসাব বছরে কোম্পানির ব্যয়ও কমে এসেছে। ফলে এ হিসাব বছরে কোম্পানির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৫৮ কোটি ৮ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে লোকসান হয়েছিল ৫৭ কোটি ২০ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে কোম্পানির লোকসান বেড়েছে ১ দশমিক ৫২ শতাংশ। লোকসান বাড়ায় আলোচ্য হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি কোম্পানিটি। আগের হিসাব বছরে যেখানে ৫ শতাংশ নগদ লভ্যাংশে পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা।

সর্বশেষ হিসাব বছরে মেঘনা সিমেন্টের বিক্রি বাবদ আয় হয়েছে ৩৫২ কোটি ৩৯ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে আয় হয়েছিল ৮২৯ কোটি ৫৪ লাখ টাকা। এ হিসাবে সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির আয় কমেছে ৫৭ দশমিক ৫২ শতাংশ। আয় কমার পাশাপাশি আলোচ্য হিসাব বছরে কোম্পানি মুনাফাও কমেছে। এ হিসাব বছরে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১ কোটি ৭২ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে মুনাফা হয়েছে ৫ কোটি ৫৮ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা কমেছে ৬৯ দশমিক ১৪ শতাংশ। মুনাফা কমা সত্ত্বেও ২০২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানির পর্ষদ। আগের হিসাব বছরেও একই হারে নগদ ও স্টক লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা।

২০২৩ হিসাব বছরে প্রিমিয়ার সিমেন্টের বিক্রি বাবদ আয় হয়েছে ২ হাজার ১৮৩ কোটি ৩০ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে আয় হয়েছিল ১ হাজার ৪২৩ কোটি ৪৫ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে কোম্পানির আয় বেড়েছে ৫৩ দশমিক ৩৮ শতাংশ। আয় বাড়ার পাশাপাশি কোম্পানির নিট লোকসান আগের বছরের তুলনায় কমে এসেছে। সর্বশেষ হিসাব বছরে কোম্পানির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৮৪ কোটি ২৪ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে লোকসান হয়েছিল ১১২ কোটি ৭৪ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে কোম্পানির লোকসান কমেছে ২৫ দশমিক ২৮ শতাংশ। লোকসান হওয়া সত্ত্বেও আলোচ্য হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানির পর্ষদ। আগের হিসাব বছরেও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা।

এদিকে বহুজাতিক কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে বিক্রি বাবদ আয় হয়েছে ১ হাজার ৩৮৫ কোটি ৮৫ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় হয়েছিল ১ হাজার ২৮০ কোটি ২৩ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির আয় বেড়েছে ৮ দশমিক ২৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানি কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫০ কোটি ৫১ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে নিট লোকসান হয়েছিল ২৪ কোটি ১৩ লাখ টাকা। আলোচ্য সময়ে লোকসান থেকে মুনাফায় ফেরার কারণ হিসেবে কোম্পানির কর্মকর্তারা বলছেন, উৎপাদন ব্যয়ের তুলনায় পণ্য বিক্রির মূল্য বাড়ার কারণে মুনাফা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

খাতসংশ্লিষ্ট আরেক বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশের চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে বিক্রি বাবদ আয় হয়েছে ২ হাজার ১৬৪ কোটি ৬২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় হয়েছিল ১ হাজার ৬৯৮ কোটি ৭৩ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে কোম্পানির আয় বেড়েছে ২৭ দশমিক ৪২ শতাংশ। আয় বাড়ার পাশাপাশি কোম্পানির মুনাফায়ও বড় প্রবৃদ্ধি হয়েছে। আলোচ্য সময়ে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫২১ কোটি ৪৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে মুনাফা হয়েছিল ৩৩০ কোটি ৮২ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে কোম্পানির মুনাফা বেড়েছে ৫৭ দশমিক ৬২ শতাংশ। মুনাফা বাড়ার কারণ হিসেবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি হিসাব বছরের তিন প্রান্তিকের প্রতি প্রান্তিকের কোম্পানির বিক্রি বেড়েছে। একই সঙ্গে বিক্রির বিপরীতের ভালো মূল্যও পেয়েছে তারা। এ জন্য আলোচ্য তিন প্রান্তিকে কোম্পানির মুনাফায় বড় প্রবৃদ্ধি হয়েছে।

গত এক যুগে দেশের সিমেন্ট খাতের আকার বেড়েছে প্রায় তিন গুণ। বড় কোম্পানিগুলো সিমেন্ট উৎপাদনের সক্ষমতা গত কয়েক বছরে অনেক বাড়িয়েছে। তবে অর্থনীতির শ্লথগতি ও ডলারসংকটের সাম্প্রতিক সময়ে বিপাকে পড়তে হচ্ছে সিমেন্ট খাতের উদ্যোক্তাদের। একদিকে অর্থনীতির দুরাবস্তায় সিমেন্টের চাহিদা কমেছে, অন্যদিকে ডলারের সংস্থান না হওয়ায় প্রয়োজনমতো কাঁচামাল আমদানি সম্ভব হচ্ছে না। ফলে কোম্পানিগুলো ব্যবসায় নগদ প্রবাহ কমলেও বাড়তে শুরু করেছে ব্যাংক ঋণের চাপ। এ অবস্থায় সামনের বছরগুলোয় সরকারি উন্নয়ন প্রকল্পের গতি শ্লথ হয়ে পড়লে গোটা খাত বড় ধরনের বিপত্তিতে পড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিসিএমএর নির্বাহী কমিটির সদস্য ও মেট্রোসেম সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শহীদুল্লাহ বলেন, ‘‌সিমেন্ট খাতে তিন মাসের বাফার স্টক থাকে। এর মধ্যে একটি অংশ জাহাজে, একটি কারখানায় এবং আরেকটি হচ্ছে প্রস্তুতকৃত পণ্য। এটি বর্তমানে এক মাসে নেমে এসেছে। এর কারণ হচ্ছে আমরা ডলারসংকটে চাহিদামাফিক এলসি খুলতে পারছি না। ফলে ক্লিংকারসহ সিমেন্ট তৈরির অন্যান্য কাঁচামাল যেমন স্ল্যাগ, জিপসাম, লাইমস্টোন ও ফ্লাইঅ্যাশের আমদানি কমেছে। ভোক্তা-পর্যায়েও সিমেন্টের চাহিদা কমছে। ফলে বাজার সম্প্রসারণ হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে সিমেন্ট খাতের প্রতিষ্ঠানগুলোকে লোকসান গোনার পাশাপাশি চলতি মূলধন সংকোচন ও ব্যাংকের অর্থ ঠিকমতো পরিশোধ করতে না পারার মতো সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। সরকারের মেগা প্রকল্পগুলোকে কেন্দ্র করে সিমেন্ট খাতে উদ্যোক্তারা তাদের সক্ষমতা বাড়িয়েছেন। আমরা মনে করেছিলাম এসব প্রকল্প চালু হলে সিমেন্টের ভোগ বেড়ে যাবে। তবে সামনের দিনগুলোয় যদি সরকারের উন্নয়ন প্রকল্প সেভাবে না হয়, তাহলে সিমেন্ট খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য সমূহ বিপদ অপেক্ষা করছে।’

সিমেন্ট তৈরির প্রধান কাঁচামাল ক্লিংকার। এর পুরো চাহিদা পূরণ করতে হয় আমদানির মাধ্যমে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সর্বোচ্চ রাজস্ব আহরণকারী আমদানি পণ্যের অন্যতম ক্লিংকার। এর পাশাপাশি স্ল্যাগ, জিপসাম, লাইমস্টোন ও ফ্লাইঅ্যাশের মতো কাঁচামালও বিদেশ থেকে আমদানি করতে হয়। এনবিআরের তথ্য অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবর পর্যন্ত চার মাসে দেশে ক্লিংকারের আমদানি কমেছে গত বছরের একই সময়ের তুলনায় ৮ লাখ ২৩ হাজার ৯৯২ টন বা ১১ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম চার মাসে দেশে ক্লিংকার আমদানি হয়েছে ৬৫ লাখ ৬৫ হাজার ৬৯৩ টন, যেখানে গত অর্থবছরের একই সময়ে আমদানির পরিমাণ ছিল ৭৩ লাখ ৮৯ হাজার ৬৮৫ টন।

ক্লিংকারের আমদানি কমে যাওয়ার কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, স্থানীয় বাজারে চাহিদা কমায় কোম্পানিগুলোর উৎপাদনও কমেছে। পাশাপাশি কাঁচামাল আমদানির জন্য ব্যাংকের কাছ থেকে প্রয়োজনীয় ডলার পাওয়া যাচ্ছে না। তা ছাড়া সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে অনেক উন্নয়ন প্রকল্পের কাজ পিছিয়ে দেয়া হয়েছে। আসন্ন জাতীয় নির্বাচনের পর এই পরিস্থিতির উন্নয়ন না হলে সিমেন্ট খাতের উদ্যোক্তাদের বড় ধরনের বিপদের সম্মুখীন হতে হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বর্তমানে দেশের সিমেন্ট খাতের অর্ধেক সক্ষমতাই অব্যবহৃত রয়েছে। এ খাতে উদ্যোক্তারা ৫৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করছেন, যার ৭০ শতাংশেরই উৎস হলো ব্যাংক ঋণ। তিন বছর আগেও এ খাতের বিনিয়োগের পরিমাণ ছিল ৪৫ হাজার কোটি টাকা। কিন্তু কাঁচামালের মূল্যবৃদ্ধিসহ সক্ষমতা বাড়ানোর কারণে এ সময়ে আরও ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ বেড়েছে। দেশের সিমেন্টের বাজারে শীর্ষস্থানীয় উৎপাদকদের মধ্যে রয়েছে আবুল খায়ের গ্রুপ, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, বসুন্ধরা গ্রুপ, সেভেন রিংস সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, কনফিডেন্স সিমেন্ট, ক্রাউন সিমেন্ট ও প্রিমিয়ার সিমেন্ট।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com