1. banijjobarta22@gmail.com : admin :

বীমা খাতে বিআইএ’র অবদান অনেক : কাজিম উদ্দিন

  • Last Update: Monday, December 18, 2023

নিজস্ব প্রতিবেদক

মো. কাজিম উদ্দিন। দেশের প্রথম বেসরকারি বীমা প্রতিষ্ঠান ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন। ১৯৮৭ সালে তিনি এজেন্ট হিসেবে ন্যাশনাল লাইফে যোগদান করেন। একনিষ্ঠ পরিশ্রম, মেধা আর সততায় ভর করে তিনি বর্তমানে কোম্পানির শীর্ষ পদে দায়িত্ব পালন করছেন।

২০১৪ সাল থেকে তিনি উপ-ব্যবস্থাপনা পরিচালক পদসহ সুদীর্ঘ ৩৬ বছর ন্যাশনাল লাইফের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। ২০২০ সালের ২২ জুন তিনি কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পান। তার নেতৃত্বে বীমা কোম্পানিটি সকল সূচকে দেশের শীর্ষতম কোম্পানিতে পরিণত হয়। সফলতার ধারাবাহিকতায় কোম্পানির পরিচালনা পর্ষদ তাকে দ্বিতীয় মেয়াদে সিইওর দায়িত্ব দিয়েছে।

দেশে ব্যবসা পরিচালনা করা বীমা কোম্পানিগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) সম্প্রতি তিন যুগ অতিক্রম করেছে। বীমা খাতের অসামান্য অবদান রেখে দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। বীমা খাতে সংগঠনটির অবদান নিয়ে বাণিজ্য বার্তার সঙ্গে কথা বলেছেন মো. কাজিম উদ্দিন। পাঠকদের জন্য সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হলো-

বাণিজ্য বার্তা: বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) তিন যুগপূর্তি হয়েছে। সংগঠনটি বীমা খাতে নানাভাবে অবদান রাখছে। বীমা ব্যক্তিত্ব হিসেবে আপনার অনুভূতি জানতে চাই।

ন্যাশনাল লাইফের বিভিন্ন অর্জন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে অবহিত করছেন মো. কাজিম উদ্দিন

মো. কাজিম উদ্দিন: অনুভূতি চমৎকার, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের অবদানের কারণে দেশের বীমা খাত অনেক এগিয়েছে। বীমার প্রতি সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস বেড়েছে।

বাণিজ্য বার্তা: গত তিন যুগে বিআইএ’র অবদানকে কীভাবে মূল্যায়ন করবেন?

মো. কাজিম উদ্দিন: বীমা খাতের উন্নয়ন ও সম্প্রসারণে বিআইএ গুরত্বপূর্ণ অবদান রেখেছে। গঠনের পর থেকেই সংগঠনটি বীমা শিল্পের উন্নয়ন ও সমস্যা সমাধানে নিয়ন্ত্র কর্তৃপক্ষের (আইডিআরএ) অন্যতম সহযোগী হিসেবে কাজ করে আসছে। ইতোপূর্বে যারা সংগঠনটির নেতৃত্বে ছিলেন তারা সকলেই বীমা শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বিশেষ করে বর্তমান প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেনের বিচক্ষণ ও দূরদর্শী চিন্তা-চেতনায় বাংলাদেশের বীমা খাত অনেক এগিয়ে গেছে।

পদ্মা সেতু বাস্তবায়নেও বিআইএ অবদান রেখেছে। বিশ্বব্যাংক ও আইএমএফ যখন অর্থায়ন থেকে সরে দাঁড়ায় তখন প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের নেতৃত্বে বিআইএ’র নির্বাহী কমিটি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে পদ্মা সেতু নির্মাণে বীমা শিল্পের লাইফ ফান্ড থেকে বিনিয়োগ করার প্রস্তাব পেশ করেন। যদিও পরবর্তীতে পদ্মা সেতু নির্মাণে বীমা শিল্পের লাইফ ফান্ড থেকে বিনিয়োগ করার প্রয়োজন হয়নি, কিন্তু বিআইএ’র বিনিয়োগ প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রীকে অনেক উৎসাহ যুগিয়েছে। যার ফলশ্রুতিতে বীমা শিল্পের প্রতি প্রধানমন্ত্রী বিশেষ দৃষ্টিপাত করেন। শেখ কবির হোসেনের অনুসন্ধানী দৃষ্টির ফলে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বীমা শিল্পে সম্পৃক্ততা ও যোগদানের তারিখ উদঘাটিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বীমা শিল্পে যোগদানের তারিখ ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করেন।

মো. কাজিম উদ্দিনের হাত ধরে চলতি বছরে একাধিক অ্যাওয়ার্ড অর্জন করে ন্যাশনাল লাইফ

বিগত দিনে ১৯৩৮ সালের বীমা আইনে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে বীমা অধিদপ্তরের মাধ্যমে বীমা কোম্পানিগুলো পরিচালিত হতো। বিআইএ’র পদক্ষেপের ফলে সরকার বীমা আইন যুগোপযোগী করে ২০১০ সালে আইডিআরএ গঠন করে।

আইডিআরএ গঠন বিআইএ’র সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান। আইডিআরএ গঠনের ফলে বীমা কোম্পানিগুলোতে জবাবদিহিতাসহ শৃংখলা ফিরে এসেছে। আগে ছাড়পত্র ছাড়াই এক কোম্পানির লোক আরেক কোম্পানিতে চলে যেতো। বর্তমানে এখন আর এ সুযোগ নেই।

বাণিজ্য বার্তা: বিআইএ’র ৩৬ বছরে প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তি কতটুকু?

মো. কাজিম উদ্দিন: আইডিআরএ গঠন, নতুন বীমা আইন প্রবর্তন ও জাতীয় বীমা দিবসসহ বীমা শিল্পের সার্বিক উন্নয়নে বিআইএ জড়িত। প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেনের প্রচেষ্টায় জাতীয় বীমা দিবসে কোম্পানিগুলোকে জাতীয় পুরস্কার প্রদান বিআইএ’র অন্যতম অবদান।

বাণিজ্য বার্তা: বীমা সেক্টরকে আধুনিকায়নে বিআইএ কী কী ভূমিকা রাখতে পারে বলে মনে করেন?

মো. কাজিম উদ্দিন: বীমা সেক্টরকে আধুনিকায়নে বিআইএ ভবিষ্যতে আরও কিছু কার্যকর ভূমিকা রাখতে পারে। বিশেষ করে আইডিআরএ ও কোম্পানিগুলোতে সকল ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার, ভালো মানের ব্যবসা, আরও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে বিআইএ পদক্ষেপ নিতে পারে। বিশাল জনগোষ্ঠীর এই দেশে লাইফ বীমা গ্রাহকের হার খুবই নগণ্য। সরকারি কর্মকৌশলের মাধ্যমে লাইফ বীমা গ্রহণ বাধ্যতামূলককরণে যুগান্তকারী পদক্ষেপ নিতে পারে বিআইএ। বীমার প্রতি জনগণকে আরও আকৃষ্ট করতে নানামুখি প্রচারণাও চালাতে পারে বিআইএ।

কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে সম্প্রতি ভারতে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে ন্যাশনাল লাইফ

বাণিজ্য বার্তা: আগামীতে বীমাখাতকে কোথায় দেখতে চান?

মো. কাজিম উদ্দিন: বীমা খাত নিয়ে আমি অনেক আশাবাদী। একটা সময় বীমা পেশা ছিল অনেক অবহেলিত। বীমা এখন আর আগের জায়গায় নেই। মানুষ বীমা সম্পর্কে সচেতন হচ্ছে। জাতীয়ভাবে পালিত হচ্ছে বীমা দিবস। বাংলাদেশ ব্যাংক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং বিআইএ’র যৌথ উদ্যোগে সম্প্রতি ব্যাংকাসুরেন্স প্রবর্তন করা হয়েছে। ব্যাংকগুলো বীমা কোম্পানির কর্পোরেট এজেন্ট হিসেবে ব্যাংকাসুরেন্স বিপণন করবে। ব্যাংকের মাধ্যমে বীমা পলিসি বিপণনের ফলে গ্রাহকের আস্থা সংকট দূর হবে এবং বীমা ব্যবসা অনেক প্রসারিত হবে। যার প্রেক্ষিতে মানুষ নিজের জীবনের ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তায় স্বপ্রণোদিত হয়ে বীমা পলিসি গ্রহণ করবে। ব্যাংকাসুরেন্সের মাধ্যমে বীমা মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে। আমি বলতে চাই, উন্নত দেশগুলোতে যেভাবে বীমা খাত এগিয়ে গেছে আগামীতে বাংলাদেশের বীমা খাতও সেভাবে এগিয়ে যাবে। বাংলাদেশের জিডিপিতে বীমা আরও বেশি অবদান রাখবে এ প্রত্যাশা আমার।

বাণিজ্য বার্তা: আমাদের সময় দেয়ার জন্য ধন্যবাদ।

মো. কাজিম উদ্দিন: বাণিজ্য বার্তার জন্য শুভ কামনা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com